বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে সমরেশ মজুমদার

স্টাফ করেসপন্ডেন্ট

১০:৫২, ১২ জুন ২০২১

আপডেট: ১১:১৫, ১২ জুন ২০২১

৫৭৪

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে সমরেশ মজুমদার

বর্ষীয়ান এই লেখককে আইসিইউতে রাখা হয়েছে
বর্ষীয়ান এই লেখককে আইসিইউতে রাখা হয়েছে

গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন পশ্চিমবঙ্গের সাহিত্যিক সমরেশ মজুমদার। কলকাতার এক বেসরকারি হাসপাতালে রয়েছেন বর্ষীয়ান এ সাহিত্যিক। তাকে আইসিইউতে রাখা হয়েছে।

শুক্রবার (১১ জুন) নিঃশ্বাস নিতে অসুবিধা হচ্ছিল সমরেশের। এরপর পরিবার থেকে কোনোরকম ঝুঁকি না নিয়েই হাসপাতালে ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়।

হাসপাতালের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, শ্বাসনালিতে গভীর সংক্রমণ রয়েছে সমরেশ মজুমদারের। তার শ্বাসকষ্ট হচ্ছিল। ইতিমধ্যেই সাহিত্যিকের চেস্ট এক্স-রে, সিটি স্ক্যান-সহ একাধিক রক্ত পরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি তার করোনা পরীক্ষাও করা হয়েছে।

৭৯ বছর বয়সী সমরেশ মজুমদার দুই বাংলার পাঠককে দশকের পর দশক করে বিমুগ্ধ করে রেখেছেন তার লেখনীতে। ১৯৭৬ সালে দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছিল তার প্রথম উপন্যাস ‘দৌড়’। সেই যাত্রা শুরু, এরপর একে একে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ-এর মতো উপন্যাস বাঙালিকে উপহার দিয়েছেন তিনি। তবে নিঃসন্দেহে তার সেরা সৃষ্টি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ’ ট্রিলজি।

লেখনীর গণ্ডি শুধু গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ থাকেনি। ছোটগল্প, ভ্রমণকাহিনি থেকে গোয়েন্দা কাহিনি, কিশোর উপন্যাস রচনায় সমরেশের জুড়ি মেলা ভার। 

তার ঝুলিতে পুরস্কারের সংখ্যাও অগণিত। ১৯৮২ সালে আনন্দ পুরস্কার, ১৯৮৪ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার, বঙ্কিম পুরস্কার এবং আইওয়াইএমএস পুরস্কার জয় করেছেন সমরেশ মজুমদার।

বাংলাদেশের সঙ্গে এ লেখকের সম্পর্ক বেশ নিবিড়। ২০১৯ সালে শেষবার ঢাকায় আসেন তিনি, অংশ নেন একাধিক অনুষ্ঠানে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank