শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

স্মার্ট লোকেরাও ব্যর্থ হয় কেন?

লাইফস্টাইল ডেস্ক

১৮:২০, ১ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৯:৩৬, ২ ফেব্রুয়ারি ২০২১

৯৫২

স্মার্ট লোকেরাও ব্যর্থ হয় কেন?

জেনিফার কোহেন
জেনিফার কোহেন

বিখ্যাত আমেরিকান লেখিকা জেনিফার কোহেন বলেন, আমরা যা চাই তা না পাওয়ার অন্যতম কারণ হলো ভয়; ব্যর্থতার ভয়, পরাজয়ের ভয়, যথেষ্ট ভালো না হওয়ার ভয়। আর ভয় আসে আত্ম-সংশয় থেকে। 

টেডএক্স টক নামক ইউটিউব চ্যানেলের ভিডিওতে তিনি বলেন, আত্ম-সংশয়ের কারণেই আমরা নিজেদের পরিবর্তন করিনা; নতুন কোন পদক্ষেপ নেই না। আত্মবিশ্বাসের অভাবে আমরা নিজের যোগ্যতা নিয়ে নিজেই সন্দিহান থাকি। স্মার্ট মানুষদের ব্যর্থ হওয়ার এটাই কারণ। 

বেশি স্মার্ট লোকেরা আগেই নেতিবাচক সব দিক অনুমান করতে পারেন, ঝুঁকিপূর্ণ পদক্ষেপ নেন না। তাই মাঝে মাঝে বুদ্ধির চেয়ে সাহসটাই গুরুত্বপূর্ণ। সাহসীরা সব ভালো দিক চিন্তা করে। আর এটাই সফলতার গোপন রহস্য। 

লেখিকা বলেন, আপনাকে সাহসী হতে হবে। নিজেকে জিজ্ঞেস করতে হবে আপনি কি চান। এটাই সামনে এগিয়ে নিয়ে যাবে। খুব বেশি পরিকল্পনা, আলোচনা বা ফ্লোচার্ট তৈরি না করে কাজে নেমে পড়ুন। সব সময় নিজের পছন্দকে অগ্রাধিকার দিন। 

আমাদের সমস্যা হলো সবাই অনেকটা ডিফল্ট সিস্টেমে চলি। সহজলভ্য জিনিসই আমরা আপন করে নেই। কষ্ঠকর কিছু করতে চাই না। অথচ সাহসীকতাই একমাত্র যোগ্যতা যা সবার চর্চা করা উচিত।  

উল্লেখ্য, মানুষের মাঝে সফলদের কাজ ও ধারণা-মতামত ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ১৯৮৪ সাল থেকে সম্মেলন আয়োজন করে আসছে টেড (টেকনোলজি, এন্টারটেইনমেন্ট, ডিজাইন)। যেসব সম্মেলনে নানা সময় নিজেদের ধ্যান-ধারণা তুলে ধরেছেন বিল ক্লিনটন, ডেভিড ক্যামেরন, রিচার্ড ডকিন্স, বিল গেটস, ল্যারি পেইজ, সের্গেই ব্রিনসহ আরও খ্যাতিমান ব্যক্তিরা। 

২০০৯ সালে অনলাইন মাধ্যম ইউটিউবে ‘টেডএক্স টক’ নামে নিজেদের চ্যানেল খোলে প্রতিষ্ঠানটি। যেখানে নিজের ধারণাগুলিকে সবচেয়ে উদ্ভাবনী এবং আকর্ষনীয় উপায়ে উপস্থাপন করার জন্য সর্বোচ্চ ১৮ মিনিট সময় দেয়া হয় বক্তাদের। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank