শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৩ ঘরোয়া উপায়ে হলদে দাঁত হবে সাদা

লাইফস্টাইল ডেস্ক

২০:২৮, ৪ এপ্রিল ২০২২

৯৯৯

৩ ঘরোয়া উপায়ে হলদে দাঁত হবে সাদা

রূপচর্চার সময়ে প্রধানত ত্বকের কথাই আমাদের মাথায় থাকে। চুলের দিকেও পড়ে নজর। শরীরচর্চার সময়েও নানা দিক নিয়ে ভাবাভাবি হয়। ওজন থেকে শুরু করে আরও কত কী! কিন্তু কেন যেন অবহেলায় পড়ে থাকে দাঁত। অথচ সুন্দর হাসি ছাড়া রূপ কি পুরোপুরি খোলে! ত্বক যতই জেল্লাদার হোক, দাঁতে ছোপ-দাগ থাকলে সে হাসি কখনওই উজ্জ্বল হয় না। ফলে আলাদা করে দাঁতের যত্ন নেওয়া অতি জরুরি।

দাঁতের যত্ন নেওয়া মানেই কি মাসে মাসে ছুটতে হবে দন্ত চিকিৎসকের কাছে? তা কিন্তু নয়। বরং দাঁতের দাগ-ছোপ দূরে রাখা যায় ঘরোয়া কিছু অভ্যাসেই। তেমনই কয়েকটি টোটকা জেনে রাখুন, যাতে দাঁতের দাগ গায়েব হয় সহজে।

তেল: তেলে চুল তাজা! এমনই মনে করেন সবাই। কিন্তু দাঁতের যত্নেও দিব্যি কাজে লাগে তেল। সর্ষের তেল হোক বা নারকেল তেল সামান্য পরিমাণে মুখে নিয়ে কুলকুচি করুন। এমন ভাবে করবেন, যাতে দাঁতের খাঁজে খাঁজে পৌঁছয় তেল। মিনিট ১৫ এ ভাবে কুলকুচি করে তেল ফেলে দিন। রোজ এই পদ্ধতিতে যত্ন নিলে দাঁত ঝকঝকে হবে।

বেকিং সোডা: রাতে বেকিং সোডা দিয়ে দাঁত মেজে নিতে পারেন। ঘুমের সময়ে সাধারণত মুখের ভিতর ব্যাক্টেরিয়া জন্মানোর আশঙ্কা থাকে। বেকিং সোডা ক্ষতিকর কিছু ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়তে সক্ষম। ফলে দাঁত ভাল থাকে। দাগ-ছোপ কম পড়ে। রোজ রাতে এক চামচ পানিতে সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন। তার পর তা দিয়ে দাঁত মাজুন।

ফল-সব্জি: কচি ফল বা সব্জি চিবিয়ে খাওয়াও দাঁতের স্বাস্থ্যের জন্য ভাল। এতে দাঁতের শক্তি বাড়ে। সঙ্গে দাগ-ছোপও কম পড়ে। বিশেষ করে স্ট্রবেরি এবং আনারস খেতে পারেন। তাতে এমন কিছু উপাদান থাকে যা দাঁতে তৈরি হওয়া ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়ে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank