বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গরমে যে ধরনের পোশাকে আরাম পাবেন

লাইফস্টাইল ডেস্ক

০১:০৪, ২৯ মার্চ ২০২২

১৬১৮

গরমে যে ধরনের পোশাকে আরাম পাবেন

ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

ঋতু পরিবর্তনে বৃষ্টির দেখা না মিললেও গরমের প্রকট যেনো কমছেই না। আর এই গরমে কিছুটা স্বস্তির জন্য আমাদের খাদ্যাভ্যাসের পরিবর্তনের পাশাপাশি পোশাকও আসে নানা পরিবর্তন। কেননা, পোশাক মানুষের যেমন ব্যক্তিত্ব প্রকাশের একটি মাধ্যম, তেমনি এটি একজন ব্যাক্তিকে পুরোদিন ভালো রাখারও একটি উপায়।

আসুন জেনে নিই গরমে যে ধরনের পোশাক পরিধান করবেন

হালকা কাপড়ের পোশাক

গরমে মোটা কাপড় এড়িয়ে চলা উচিত। কারন মোটা কাপড় মোটেই আরামদায়ক নয়। গরমে শাড়ি পরিধানে আপনাকে রাখবে অস্বস্থিতে। অন্যদিকে হালকা কাপড় বেশ আরামদায়ক। শরীরে বাতাস ঢুকতে সাহায্য করবে। আপনার চলাফেরাকে করবে স্বাচ্ছন্দ্যময়। আপনার কনফিডেন্স বাড়াতে সাহায্য করবে।

ঢিলেঢালা পোশাক

গরমে টাইট পোশাক আরামদায়ক নয়। আপনার শরীর গরমে ঘামতেই পারে। টাইট পোশাক সেই ঘামে জড়িয়ে যায়। এতে আপনাকে রাখবে অস্বস্থিতে। এর চেয়ে ঢিলেঢালা পোশাক হালকা লাগবে। আর আপনার শরীরে বাতাস ঢুকতে সাহায্য করবে। ঘাম তাড়াতাড়ি শুকাতে সাহায্য করবে।

শর্ট পোশাক

গরমের পোশাক একটু শর্ট হলেই ভালো। বিশেষ করে শর্ট ফতুয়া, শর্ট কামিজ, টিশার্ট ইত্যাদি পোশাক মেয়েরা গরমের উপযোগী পোশাক হিসেবে ব্যবহার করেন। গরমের উপযোগী পোশাক ছাড়াও এটাকে তারা ফ্যাশন হিসেবেও ব্যবহার করে থাকেন। অনেকে হাতাকাটা জামা পরতে পছন্দ করেন। এই গরমে ছোট হাতা, থ্রিকোয়ার্টার হাতা পরাই ভালো। ফতুয়া, কামিজ, ব্লাউজ-সবকিছুর ক্ষেত্রেই উঁচুগলা এই সময়ে আরামদায়ক নয়। বরং চারকোণা, পানপাতা ও ভি-আকৃতির গলা পরতে পারেন।

সূতি পোশাক

সুতি পোশাক সহজে ঘাম শুষে নেয়। তাছাড়া প্রাকৃতিক তন্তুর তৈরি বলে মসৃণও হয়। কৃত্রিম তন্তুর তৈরি কাপড়ের পোশাক এ সময় বাদ দেওয়া ভালো। কারণ গরমের সময় এ কাপড় পরলে ত্বকে অ্যালার্জি হতে পারে। তাছাড়া এ কাপড় ঘাম শুষে নিতে পারে না, ফলে পোশাকটা শরীরে চিটচিটেভাবে লেগে থাকে, যা অস্বস্তি সৃষ্টির পাশাপাশি দৃষ্টিকটুও। তবে পাতলা তাঁত ও খাদি কাপড়ের পোশাকও এ সময় পরা যায়।

হালকা রঙের পোশাক

গরমে পোশাকের প্রতি যেমন সচেতন হতে হয় তেমনি পোশাকের রঙের বিষয়টাও গুরুত্বপূর্ণ। গরমে মেয়েদের পোশাকের রঙ হবে হালকা। মেয়রা সাদা, হালকা গোলাপি, হালকা বেগুনি, হালকা নীল, বাদামি, আকাশি, হালকা হলুদ, ধূসরসহ হালকা রঙের পোশাকগুলোতে প্রাধান্য দেওয়া উচিত। গরমে সাদা ও অন্যান্য হালকা রঙের পোশাক শুধু তাপ শোষণই করে না। সেই সঙ্গে চোখকে প্রশান্তি দেয়।

গরমে শাড়ি

গরমে পরার শাড়ির ক্ষেত্রেও সুতির ছাপা শাড়ি, ব্লক, টাঙ্গাইলের শাড়ি অথবা ব্লক-বাটিকের সুতি ট্রেন্ডি শাড়ি, অ্যাপ্লিকের শাড়ি বেশ চলছে। ব্লাউজের গলাটা পেছনদিকে বড় ও ম্যাগি হাতা হলে বেশ আরাম পাওয়া যাবে।

স্কার্ফ বা ছাতা

এই গরমে অনেকে মাথা ঢাকার জন্য স্কার্ফ ব্যবহার করে থাকেন। স্কার্ফ ব্যবহারের ফলে রোদ থেকে বাঁচা যায়। মাথার চুল নষ্ট হওয়া থেকে মুক্তি পায়। অনেকে ছাতা ব্যবহার করে থাকেন। গরমের দিনে সব সময় ব্যাগে একটি ছাতা এবং খাবার পানি অবশ্যই রাখা উচিত।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank