শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ব্যায়ামের বাইরেও যেসব উপায়ে ওজন কমানো যায়

লাইফস্টাইল ডেস্ক

১৮:২২, ৯ মার্চ ২০২২

৮৭৯

ব্যায়ামের বাইরেও যেসব উপায়ে ওজন কমানো যায়

ওজন কমাতে গিয়ে অনেক হঠাৎ খাওয়াদাওয়া কমিয়ে আরও বেশি ক্ষতির মুখে পড়েন। ব্যায়াম করা শরীরের জন্য উপকারী, কিন্তু তার বাইরেও আরও কিছু নিয়ম মেনে চললে ওজন কমানো যায়।

পরিমিত মাত্রায় খাওয়া: অধিকাংশ ক্ষেত্রেই ওজনের ভারসাম্য না থাকার পেছনে যে কারণটি কাজ করে, তা হলো সঠিক খাবার সময়মতো না খাওয়া। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দিনে পাঁচ থেকে ছয়বার পরিমিত পরিমাণে খাওয়া জরুরি। পাশাপাশি, প্রতিটি খাবারের মধ্যে থাকতে হবে অন্তত দু’ থেকে তিন ঘণ্টার বিরতি।

পর্যাপ্ত ঘুম: গবেষণা বলছে পর্যাপ্ত ঘুম না হলে বডি মাস ইন্ডেক্স (বিএমআই) বেড়ে যেতে পারে। আর বিএমআই বেড়ে যাওয়ায় অর্থ ওজন বৃদ্ধি। বিশেষজ্ঞদের মতে এক জন পূর্ণবয়স্ক মানুষের দিনে অন্তত ছয় ঘণ্টা নিরবিচ্ছিন্ন ঘুমের প্রয়োজন।

প্রক্রিয়াজাত খাবারকে না: ওজন কমানোর পথে প্রক্রিয়াজাত খাবার একটি বড় বাঁধা। ওজন কমাতে চাইলে এই ধরনের খাবার যথাসম্ভব এড়িয়ে চলতে হবে।

মানসিক চাপ নিয়ন্ত্রণ: দীর্ঘস্থায়ী মানসিক উদ্বেগ অন্যান্য সমস্যার পাশাপাশি ডেকে আনে স্থূলতাও। মানসিক স্বাস্থ্যের অবনতি শরীরের বিভিন্ন হরমোনের ক্ষরণকে প্রভাবিত করে। পাশাপাশি, অতিরিক্ত দুশ্চিন্তায় নেতিবাচক প্রভাব পড়ে খাওয়াদাওয়ার উপরেও। এই সব কিছুই ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

নড়াচড়া করা: ব্যায়াম করতে না পারলেও একেবারে নড়াচড়া না করলে শরীরের ওজন বাড়বেই। তাই কাজের ফাঁকে একটু হাঁটাচলা, লিফটের বদলে সিঁড়ির ব্যবহারের কথা মাথায় রাখতে হবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank