বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রাতে কম ঘুম? পরদিন ক্লান্তি দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

২০:১২, ১ জানুয়ারি ২০২২

১০৭০

রাতে কম ঘুম? পরদিন ক্লান্তি দূর করবেন যেভাবে

নিয়মিত ঘুমানো সুস্বাস্থ্যের অন্যতম বড় প্রভাবক। যারা এক রাতের ঘুম নষ্ট করেন তারা পরের দিন টের পান ঘুম কত গুরুত্বপূর্ণ। মাঝেমধ্যেই রাতের ঘুম নষ্ট হতে পারে। জোর করে ঘুম আনার চেষ্টা করলে, ঘুম আরও দূরে চলে যায়।

এরকম হলে পরেরদিন কাজ করতে ভীষণ অসুবিধা হয়। অফিসে তন্দ্রাভাব, একটু গড়িয়ে নেওয়ার তীব্র আকাঙ্ক্ষা এসবের মধ্যেই দিনের কাজ চালিয়ে যেতে হয়। এরকম হলে কিছু পদ্ধতি অবলম্বন করে শরীরের ম্যাজমেজে ভাব দূর করার চেষ্টা করতে পারেন।

১০ মিনিটের মেডিটেশন

রাতে ঘুম না হলে তার প্রভাব টের পাওয়া যায় পরের দিন দুপুরে খাওয়ার পর। কারণ সকালের দিকে মানুষের শরীর একটু ফ্রেশ থাকে, বিশেষত গোসল করে কাজে বের হলে দুপুর অব্দি শরীরে বিশেষ ক্লান্তি আসে না। তাই দুপুরে খাবার পরে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে তারপর মিনিট দশেক যোগব্যায়াম বা শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম করতে পারেন। এতে শরীরের ক্লান্তি কিছুটা দূর হয় বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের লিডারশিপ কোচ বেথ কেনেডি।

সকাল শুরু হোক আয়েশে

সকালবেলা বেশি চাপ না নিয়ে একটু ধীরেসুস্থে শুরু করুন। পুষ্টিসমৃদ্ধ নাস্তা খান। কয়েক ঘণ্টা পারলে নিজের ইচ্ছেমতো উপভোগ করুন। কিছু সময় কাজের কথা মন থেকে দূরে রাখলে দিনের পরের ভাগে কাজ করতে বেশি খারাপ লাগবে না।

প্রিয়জনের সাথে কথা বলুন, হাসুন

সকালে উঠেই প্রিয়জনের সাথে কথা বলতে পারেন। অথবা বন্ধুর সাথে দুই-চারটা চটুল বিষয় নিয়ে আলাপ করতে পারেন। একটু হাসতে পারলে ভালো হয়।

বাইরে ব্যায়াম

অনেক বিশেষজ্ঞ মনে করেন, রাতে ঘুম কম হলে সকালবেলা উঠে একটু বাইরে হেঁটে বা দৌড়িয়ে আসা উচিত। এতে শরীর থেকে আগের রাতের জড়তা কেটে যায়। ফলে দিনে কাজ করার সময় হাই তুলবেন কম। তবে বেশি দৌড়ঝাঁপ করা ঠিক হবে না।

পানি পান

পানি শরীরে শক্তি ফিরে আসতে সহায়তা করে। তাই কম ঘুম হলে পরের দিন প্রচুর পানি পান করা সেটা চাপা দেওয়ার একটা দাওয়াই হতে পারে। যেকোনো শারীরিক অসুবিধা যেমন ক্লান্তি, মাথাব্যথা, বা হজমের সমস্যা ইত্যাদিতে পানি পান ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

থ্রাইভ গ্লোবাল অবলম্বনে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank