বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নিউ ইয়ারস রেজল্যুশনস শুরু হোক আজ থেকেই

লাইফস্টাইল ডেস্ক

১৭:৪৩, ২৬ ডিসেম্বর ২০২১

৬০১

নিউ ইয়ারস রেজল্যুশনস শুরু হোক আজ থেকেই

অন্টারিও'র বাসিন্দা অ্যালেক্স বুফেন প্রতি বছরের শেষে নতুন বছরের জন্য কিছু রেজল্যুশনস বা পণ গ্রহণ করতেন। কিন্তু কোনোবারই তিনি সেগুলো শতভাগ পূরণ করতে পারেননি।

বুফেনের মতো আমরাও অনেকে বছর শেষে অনেক আগ্রহ নিয়ে নিউ ইয়ার'স রেজল্যুশনস তৈরি করি। কিন্তু দেখা যায় কোনো বছরেই আগের বছরে নেওয়া সিদ্ধান্তগুলো ঠিকমতো কার্যকর হয় না।

বুফেন মজার ছলে বলেছেন, আমি সে প্রজাতির মানুষ যে প্রতি বছরের জানুয়ারির দ্বিতীয় দিন জিমে গিয়ে প্রচুর ঘাম ঝরানো শুরু করে, কিন্তু কয়েক সপ্তাহ যেতে না যেতেই জিমের লোকেরা তার আর টিকিটুকুর পাত্তা পায় না।

তাই, নিউ ইয়ার'স রেজল্যুশন কতটা গুরুত্বপূর্ণ তা নিয়ে দুবার ভাবাই যায়। কোনো অভ্যাস বছরের প্রথম দিন থেকেই ছেড়ে দেওয়ার চেতনা বাদ দিয়ে বরং যেকোনো সময় থেকে ছোট ছোট পরিবর্তনের মাধ্যমে সেসব অভ্যাস ত্যাগ করার চেষ্টা করাটাই অনেক বেশি কার্যকরী।

একদম কঠোর রেজল্যুশনস কখনোই কাজ করে না। কারণ এসব ক্ষেত্রে দেখা যায় এক বার কি দুই বার নিয়মের ব্যত্যয় ঘটলে পরে সেই কাজটা করার আর কোনো ইচ্ছেই বজায় থাকে না। এভাবে বছরের শুরুর দিকের কয়েকমাস যেতে না যেতেই বিস্মৃতির অতলে হারিয়ে যায় আমাদের বেশিরভাগেরই নিউ ইয়ার'স রেজল্যুশনস।

এক্ষেত্রে অবশ্য গড়িমসি করার সুমহান শিল্পটিকে কাটিয়ে উঠতে হবে। কারণ ওটা যেমন নিউ ইয়ার'স রেজল্যুশন-এর জন্য বিপদজনক, তেমনিভাবে যেকোনো কাজ শুরু করার ক্ষেত্রেও গড়িমসি করলে সে কাজ কোনোদিনই সফলতার আলো দেখবে না।

তাই নতুন বছরের অপেক্ষায় বসে থেকে অলস দিন না কাটিয়ে আজ (কাল হলেও চলতে পারে, কিন্তু তারপর আর দেরি নয় কিন্তু) থেকেই শুরু করে দিন আপনার পরিকল্পিত নিউ ইয়ার'স রেজোল্যুশনস।

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank