মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হাড়ের সমস্যাকে যেভাবে হারাবেন 

লাইফস্টাইল ডেস্ক

১১:৫৯, ১৫ অক্টোবর ২০২০

আপডেট: ১২:৪৯, ১৫ অক্টোবর ২০২০

১৭৮৬

হাড়ের সমস্যাকে যেভাবে হারাবেন 

বয়স বাড়ার সাথে সাথে বাড়তে থাকে হাড়ের সমস্যা। অনেকের ক্ষেত্রে তা ভয়াবহ রূপ ধারণ করে। এ সম্পর্কে সচেতনতা তৈরি করতে প্রতি বছর অক্টোবরের ১২ তারিখে পালিত হয় বিশ্ব আর্থারাইটিস দিবস। তারপরও দিনদিন হাড়ের সমস্যায় আক্রান্ত রোগির সংখ্যা বেড়েই চলেছে। অথচ কিছু  স্বাস্থ্যবিধি মেনে চললে এই সমস্যা অনেকটাই এড়ানো সম্ভব।

আর্থারাইটিস বা হাড়ের সমস্যা সমাধানে প্রথম শর্ত ওজন নিয়ন্ত্রণে রাখা। বিভিন্ন গবেষণায় দেখা গেছে স্বাস্থ্যবান মানুষেরা হাড়ের সমস্যয় বেশি আক্রান্ত হন। শরীরের ওজন বেশি বেড়ে যাওয়ার ফলে হাঁটু এবং কোমরের ওপর অতিরিক্ত চাপ পড়ে। এই চাপ সহ্য করতে না পেরেই অনেকে হাড়ের সমস্যয় আক্রান্ত হন। ওজন কমানোর পাশাপাশি খাওয়ার সময় কিছু বিষয়ে সতর্ক থাকলেও সমস্যা কমানো সম্ভব। 

যে ধরনের খাবার খেতে হবে

সামুদ্রিক স্যালমন মাছ হাড়ের সমস্যা সমাধানে অনেক বেশি উপকারী। কেননা এই মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ডি থাকে। যা শরীরের ব্যথা কমাতে সাহায্য করে । 

রসুন প্রাকৃতিক এন্টিবায়োটিক হিসেবে কাজ করে। তাই হাড়ের সমস্যা সমাধানে প্রতিদিন ১-২টা কাঁচা রসুন খেলে অনেক উপকার পাওয়া সম্ভব।

প্রতিদিন প্রচুর সবুজ শাক-সবজি খাতে হবে। কেননা সবুজ সবজিতে প্রচুর পরিমানে সালফোরাফেল থাকে। এছাড়া পালংশাকে আছে কেম্পফেরোল। এই সব অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানগুলো হাড়ের সমস্যা দূর করতে অনেকটাই সাহায্য করে। 

যেসব খাবার এড়িয়ে চলতে হবে

সব ধরনের প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে হবে। প্রক্রিয়াজাত খাবার শরীরের জন্য ক্ষতিকর এবং হাড়ের সমস্যয় ভোগা রোগীদের জন্য তা আরও বেশি ক্ষতিকর।

হাড়ের সমস্য সমাধানে মদ্যপানের অভ্যাস এড়িয়ে চলতে হবে। নিয়মিত মদ্যপান করলে আর্থারাইটিস থেকে অস্টিওআর্থারাইটিসে পরিণত হতে পারে।

লাল মাংসে ইন্টারলেকুলিন-৬ সহ প্রচুর এনফ্লেমেটরি পদার্থ রয়েছে যা হাড়ের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। তাই লাল মাংস যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে।

বেশি মিষ্টি ও বেশি লবনাক্ত খাবার খাওয়া যাবেনা। এগুলো হাড়ের সমস্যা আরও বাড়াতে পারে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank