শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কীভাবে চোখকে বিশ্রাম দেবেন? 

লাইফস্টাইল ডেস্ক

১৭:২০, ২৭ জুলাই ২০২১

৮৮২

কীভাবে চোখকে বিশ্রাম দেবেন? 

করোনাকালে লকডাউনে ‘ওয়ার্ক ফ্রম হোমে’ থাকায় অনেকেই সারাক্ষণ ব্যস্ত থাকছেন মোবাইল, টিভি বা কম্পিউটারের পর্দায় চোখ রেখে। স্বাভাবিকভাবেই দারুণ চাপ পড়ছে চোখের উপর। ফলে একটুতেই চোখ লাল হয়ে জ্বালা করা, চোখ ফুলে থাকা বা জল পড়ার মতো সমস্যাও বাড়ছে।  

শুধু ঘরে থেকে কাজ করাতেই ই নয়, বাড়িতে থাকার কারণে অনলাইন শপিং থেকে ওটিটি প্লাটফর্মে সিনেমা দেখা এই সব কিছুই ফোন, কম্পিউটারের মাধ্যমে হয়। তাই চোখের উপর চাপ পড়ে। 

এই রকম পরিস্থিতিতে চোখ ভালো রাখবেন কীভাবে? দীর্ঘদিন  কম্পিউটারে কাজ করার পর অনেকেরই এই ড্রাই আইজের সমস্যা তৈরি হয়। চোখের ভিতর শুকনো অনুভব হয়। এই ধরনের সমস্যা এড়িয়ে চলার জন্য কাজের ফাঁকে ফাঁকে চোখে পানির ঝাপটা দিন। এছাড়াও আপনি চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। চিকিৎসকরা আই ড্রপ নেওয়ার পরামর্শ দেন। এই ধরনের আই ড্রপ চোখকে ভালো রাখে। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও আই ড্রপ ব্যবহার করা উচিত নয়।     

বিশষজ্ঞদের মতে, কাজের ফাঁকে কিছু হালকা চোখের ব্যায়াম করা যেতে পারে, চোখের মণি উপরে নিচে আর পাশে ধীরে ধীরে রোল করার মতো করে ঘোরান। চোখ আরাম পাবে। সারাক্ষণ কম্পিউটার বা টিভির পরদায় চোখ সেঁটে রাখবেন না, বরং বই পড়ুন। তাতে চোখ শান্ত থাকবে। 

কম্পিউটারে কাজ করার সময়  প্রতি ২ ঘণ্টা অন্তর ২০ মিনিটের একটি বিরতি নিতে বলছেন বিশেষজ্ঞরা। জানলা দিয়ে বাইরে তাকাতে পারেন কিংবা ছাদ ও বারান্দা থেকে ঘুরে আসতে পারেন। এই বিশ্রাম না হলে চোখের সমস্যা থেকে শুরু করে চোখে ও মাথায় ব্যথা পর্যন্ত হতে পারে। চোখকে ঠান্ডা রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। 

এছাড়া চোখে ঠান্ডা পানির ঝাপটা দিতে পারেন। আর না হলে শসা গোল গোল করে কেটে চাপা দিয়ে শুয়ে থাকতে পারেন। চোখের উপর দেওয়ার আগে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিতে পারেন শসার টুকরো। আর না হলে তুলো গোলাপের পানিতে ভিজিয়ে নিন। সেই ভেজা তুলো চোখের উপর দিয়ে রাখুন। চোখ অনেকক্ষণ আর্দ্র থাকবে।  
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank