বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যেভাবে বুঝবেন প্রয়োজনের অতিরিক্ত পানি পান করেছেন

লাইফস্টাইল ডেস্ক

১৯:২৬, ২১ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১৯:২৯, ২১ ফেব্রুয়ারি ২০২২

৮৭০

যেভাবে বুঝবেন প্রয়োজনের অতিরিক্ত পানি পান করেছেন

শরীর সুস্থ রাখার জন্য নিয়মিত যথেষ্ট পরিমাণে পানি পান করে উচিত। চিকিৎসকরা বলেন, একজন প্রাপ্তবয়স্ক মানুষের সারা দিনে তিন লিটার পানি পান করা প্রয়োজন।

শরীরে পানির ঘাটতি পড়লে যেমন নানা শারীরিক সমস্যা দেখা যায়, তেমনিভাবে শরীরে পানির পরিমাণ বেশি হয়ে গেলেও কিন্ত সমস্যা হতে পারে। চিকিৎসা পরিভাষায় যাকে বলে ‘ওভারহাইড্রেশন’ (Overhydration)।

ওভারহাইড্রেশন হলে সাধারণভাবে তা অনেকেই বুঝতে পারেন না। কিন্তু শরীরে যখন তার প্রয়োজনের চেয়ে অতিরিক্ত পানি যায় তখন বিভিন্ন শারীরিক উপসর্গ প্রকাশ পায়।

ঘন ঘন প্রস্রাব পাওয়া

দৈনিক গড়ে সঠিক পরিমাণে পানি খেলে পাঁচ থেকে আট বার প্রস্রাবের বেগ হওয়া স্বাভাবিক। তবে দিনে এর বেশি বার প্রস্রাব পাওয়ার প্রবণতা দেখা দিলে বুঝতে হবে শরীরের পানির পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

বমি ভাব

ওভারহাইড্রেশন’র অন্যতম লক্ষণ হলো বমি বমি ভাব। যখন শরীরে খুব বেশি পানি থাকে, তখন পিত্তাশয় অতিরিক্ত তরল শোষণ করতে পারে না। অতিরিক্ত পানি শরীরে জমা হতে থাকে। যার ফলে বমি ভাব, বমি বা ডায়রিয়ার মতো সমস্যা দেখা দেয়।

মাথাব্যথা

পানিশূণ্যতা ও অতিরিক্ত পানি, উভয়ই মাথাব্যথার কারণ হতে পারে। শরীরে অতিরিক্ত পানির কারণে লবণের পরিমাণ কমে যায় এবং কোষগুলো ফুলে যায়। এই ফোলা কোষসমূহ মস্তিষ্কে চাপ দেয়। এই চাপের ফলে মাথাব্যথা হয়। শ্বাস নিতেও সমস্যা হতে পারে।

অত্যধিক ক্লান্তি

অত্যধিক পানি পান করার ফলে পিত্তাশয় পর্যাপ্ত পরিমাণের অতিরিক্ত পানি অপসারণ করতে পারে না। ফলে হরমোনের স্বাভাবিক ক্রিয়াতে বিঘ্ন ঘটে। তাই শরীরে একটা বাড়তি চাপ ও ক্লান্তি বোধ চলে আসে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank