বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হোম আইসোলেশনে যেভাবে মন ভালো রাখবেন

লাইফস্টাইল ডেস্ক

১২:৪৩, ২২ জানুয়ারি ২০২২

৬৪৪

হোম আইসোলেশনে যেভাবে মন ভালো রাখবেন

কোভিড পজিটিভ হলে সাত থেকে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে কয়। এটা নির্ভর করে কতটা মারাত্মকভাবে আক্রান্ত তার ওপর। হোম কোয়ারেন্টিন কোভিড প্রতিরোধে খুব গুরুত্বপূর্ণ কিন্তু এতদিন ঘরবন্দী থাকলে মন খারাপ হওয়াটাই স্বাভাবিক।

আইসোলেশনে থাকলে মানসিক ক্লান্তি, দুশ্চিন্তা এমনকি ডিপ্রেশনও হতে পারে। তাই এ সময়টুকু মন ভালো রাখার দিকেও খেয়াল রাখতে হবে।

কিছু পদক্ষেপ নিলে এবং কিছু কাজে ব্যস্ত রাখলে আইসোলেশনের সময়টুকুতে মন ভালো রাখা যায়। চলুন জেনে নেওয়া যাক সেগুলো।

রুটিন তৈরি

আইসোলেশনে সময় কাটাতে যদি রুটিন থাকে, তাহলে হয়তো সময় দ্রুতই কাটবে। এমনিতে সারাদিন কাজ নেই, হাতে অনেক সময় ইত্যাদি ভেবে বসে থাকলে দিন কাটতেই চাইবে না। তাই একটা রুটিন করে রাখলে সে  অনুযায়ী বিভিন্ন কাজ করলে নিজেকে একটি ছন্দের মধ্যে রাখা যাবে৷ কাজ যতই ছোট হোক না কেন, তা যদি রুটিন আর নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার তাগিদে বাঁধা পড়ে, তাহলে সে কাজ করতে বিরক্তি আসবে না।

ব্যায়াম করা

আপনি যদি বেশি অসুস্থবোধ না করেন, স্রেফ অন্যদের মধ্যে না ছড়ানোর জন্য আইসোলেশনে আছেন, তাহলে আপনি চাইলে প্রতিদিন হালকা ব্যায়াম করতে পারেন। এতে শরীর ভালো থাকবে, আর কে না জানে সুস্থ দেহ, সুন্দর মন।

গান শুনুন

গানেই ভুবন ভরে যাক; হোম আইসোলেশনে শুনে ফেলন আপনার পছন্দের গানগুলো। হয়তো চেষ্টা করতে পারেন বিশ্বের বিভিন্ন ভাষা, ও সংস্কৃতির সঙ্গীতে ডুব মারতে। চাইলে গানের তালে তালে একটু নেচে নিতে পারেন।

দেখুনও

অনেক মানুষই লকডাউনে যে পরিমাণ সিনেমা, সিরিজ ইত্যাদি দেখেছেন, তার আগের কয়েকবছরেও অত পরিমাণ দেখেননি। আপনার হোম আইসোলেশন হতে পারে সিনেমার রাজ্যে হারিয়ে যাওয়ার চমৎকার এক সুযোগ। নিজের পছন্দের জনরা খুঁজে নিন, তারপর বন্ধু বা ইন্টারনেটের কাছ থেকে পরামর্শ নিন। অথবা দেখে ফেলুন ক্লাসিক সব সিনেমা, সিরিজ।

কমেডি দেখুন

কমেডি যদি ভালো লাগে, তাহলে আপনার আইসোলেশন খারাপ যাওয়ার কথাই নয়। কমেডি সিনেমা, সিরিজ, শো-এর অভাব নেই। এমন সিরিজও আছে যেগুলো শুরু করলে শেষ করতে করতে আপনার আইসোলেশনের সময় শেষ হয়ে যাবে। যেমন, দ্য বিগ ব্যাং থিওরি। তবে এক্ষেত্রে বেশি বড় হলে কেবল একটি দিয়ে শুরু করলে ভালো।

সবার সাথে যোগাযোগ রাখুন

ইন্টারনেটে সবার সাথে যোগাযোগ রাখুন। বন্ধুদের সাথে আড্ডা দিন, লাইভশোগুলো দেখুন। চ্যাট করুন, পারলে নতুন বন্ধু বানান।

নতুন কিছু শিখুন

যদি আপনি চান আপনাে আইসোলেশনের সময় উৎপাদনমুখী কাটুক, তাহলে অনলাইনে যেকোনো একটা কোর্স করে ফেলতে পারেন। ইউটিউবেই অনেক টিউটোরিয়াল ফ্রিতে পাওয়া যায়। শিখে ফেলতে পারেন কম্পিউটারের একটি সফটওয়্যার। চাইলেই মায়াস্বর (ভেন্ট্রিলকুইজম) বা মোর্স কোর্ডও শিখতে পারেন।

সূত্র: ইন্টারনেট থেকে পরিমার্জিত

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank