বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রতিদিন যে কারণে হাঁটবেন

লাইফস্টাইল ডেস্ক

২৩:০১, ২০ জানুয়ারি ২০২২

৬৮১

প্রতিদিন যে কারণে হাঁটবেন

হাঁটার উপকারিতা যে কেবল বাহ্যিক শারিরীক পরিবর্তনের জন্য ভালো তা নয়, বরং এর নানারকম সুবিধা রয়েছে যেগুলো হয়তো আপনি খুব একটা ভেবে দেখেননি। শুধু ওজন কমানোর জন্য যেমন হাঁটা যায়, তেমনি আরও অনেক কারণ আছে যেগুলোর জন্য হাঁটা আবশ্যক।

হাঁটতে খরচ নেই

ভাবছেন এ আর এমন কী কথা হলো, কিন্তু ভেবে দেখুন হাঁটতে কিন্তু আদতেই কোনোরকম খরচ নেই। অন্যদিকে যদি ঘরে বসে ব্যায়াম করতে চান, তাহলে কিছু যন্ত্রপাতি তো কেনা লাগেই। এমনকি বাইরে জগিং করতে হলেও বিশেষ ধরনের আলাদা জুতা কিনতে হয়।

মনের ভালো

হ্যাঁ, এটা সত্যি একটু বাইরে থেকে হেঁটে এলে মন ভালো থাকে। বিশেষ করে সকালবেলার মনোরম ও শান্ত পরিবেশে হাঁটতে কার না ভালো লাগে! আর পার্ক, জঙ্গল বা নদীর পাড় হলে তো সোনায় সোহাগা। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন হাঁটলে মস্তিষ্কে রক্ত প্রবাহ ভালো হয়।

ঘুমও ভালো

হাঁটার আরেকটা চমৎকার লাভ হলো রাতের বেলা ঘুম ভালো হয়। সকালের রোদে সার্কাদিয়ান রিদম ভালো ছন্দে থাকে। এটি মেলাটোনিনের উৎপাদন বাড়ায় যা রাতে ভালো ঘুম আনতে সহায়তা করে।

রোগপ্রতিরোধী

নিয়মিত হাঁটার অভ্যাস করলে মারাত্মক অনেক রোগ না হওয়ার সম্ভাবনা বেশ বেড়ে যায়। এছাড়া শরীর ও মন দুটোই সচল (অ্যাক্টিভ) থাকে।

ডায়বেটিকসের আশীর্বাদ

যারা ডায়বেটিকসে ভোগেন তাদের কাছে হাঁটা একটি আশীর্বাদ। প্রতিবার খাবারের পর মিনিট ১৫ হাঁটলে রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকে বলে জানিয়েছেন গবেষকেরা।

সুস্থ হৃৎপিণ্ড

হাঁটার মতো শারীরিক কাজের ফলে হার্ট রেট বাড়ে। এতে হার্ট ভালো থাকে, শরীরে রক্ত প্রবাহ বেশি হয়। ফলে শরীর বেশি অক্সিজেন ও পুষ্টি লাভ করে।

দ্য হিন্দুস্তান টাইমস অবলম্বনে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank