শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভালো বসেরা যেমন হন

লাইফস্টাইল ডেস্ক

১৬:২৮, ১৩ জানুয়ারি ২০২২

১৪০৬

ভালো বসেরা যেমন হন

ভালো বস, সুখী অফিস
ভালো বস, সুখী অফিস

সব বসেরা কর্মীদের ভালোবাসা পান না, এটা চোখ বন্ধ করে বলে দেওয়া যায়। অফিসের বড়কর্তার সাথে কর্মীদের ভালো সম্পর্ক থাকলে তা দুই পক্ষের জন্যই ভালো। একদিকে কর্মীরা যেমন অফিসে এসে আরামদায়ক ও নিশ্চিত অনুভব করেন অন্যদিকে তাদের কাছ থেকে সর্বোচ্চটুকুই পায় অফিস।

একজন ভালো বসের কিছু বিশেষ গুণ থাকে যা তাকে অন্যদের চেয়ে আলাদা করে তোলে। যদি ভালো বস হতে চান, তাহলে চাইলেই অফিসে এ গুণগুলো চর্চা করার চেষ্টা করতে পারেন আপনি।

উদ্যমী

আপনার কাজ নিরস হলে আপনার কাছে খারাপ লাগতে পরে কিন্তু সেটা বারবার প্রকাশ করার কোনো মানেই হয় না। কারণ এতে আপনার অধীনে থাকা কর্মীরাও কাজের উৎসাহ হারিয়ে ফেলবে। ভালো বসেরা সবসময় নিজেদের উদ্যমী রূপটাই বাইরে প্রকাশ করেন। তার উদ্যমী আচরণ দেখে কর্মী, জুনিয়রদেরও কাজের উৎসাহ অনেকগুণে বেড়ে যায়।

দায়িত্ব নেওয়া

একজন ভালো বসের কাঁধে অনেক দায়িত্ব। তিনি উদ্যোগ গ্রহণ করেন, দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন, এবং দরকার হলে অফিসে পরিবর্তন আনেন যাতে তার কর্মীদের কোনো প্রকার অসুবিধা না হয়।

আশাবাদী মনোভাব

একজন বস যদি কোনো প্রজেক্ট নিয়ে নিজেই আশাবাদী না থাকেন তাহলে তার কর্মীরা আপ্রাণ চেষ্টা করলেও সে প্রজেক্ট খুব ভালো আউটপুট দেবে না। একজন ভালো বস মানেই সবসময় আশার বাণী এবং সে আশাকে বাস্তবে রূপ দেওয়ার জন্য সর্বোচ্চ আন্তরিক প্রচেষ্টা।

উদাহরণ প্রতিষ্ঠা

নিজেরা দায়িত্বের ভার কাঁধে তুলে নিয়ে তা সফলভাবে সম্পাদন করে কর্মীদের মাঝে উদাহরণ সৃষ্টি করেন একজন বস। তারা নিজেদের জ্ঞান ও অভিজ্ঞতা কর্মীদের সাথে নিয়মিত শেয়ার করেন। অফিসে বসের প্রতিটি পদক্ষেপই কর্মীদের জন্য হওয়া উচিত এক একটি অনুসরণযোগ্য উদাহরণ।

ব্যক্তিত্বের প্রতি সম্মান

প্রতিটি বসই তার কর্মীদের যথাবিহিত সম্মান প্রদর্শন করেন। তিনি জানেন প্রতিটি কর্মীই ব্যক্তিগতভাবে আলাদা। তাদের নিজস্ব আলাদা আলাদা শক্তি ও দুর্বলতার জায়গা আছে। তারা যে কেবল তার কর্মী নয় বরং এক একজন আপাদমস্তক মানুষ; এ কথাটি একজন ভালো বস সবসময় মনে রাখেন।

কোনো বস যে সবসময় সঠিক পদক্ষপ নেবেন, কখনো কোনো ভুল করবেন না, তা কিন্তু নয়। একজন বসও মানুষ, তাই তারও অনেক কিছুতে ঘাটতি থাকতে পারে। কিন্তু ভালো বস হওয়ার চেষ্টা সব বসকেই নিয়মিত করে যেতে হবে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank