বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মহাকাশে বসবে চীনের স্থায়ী স্টেশন

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪:৪১, ২৯ এপ্রিল ২০২১

৪১২

মহাকাশে বসবে চীনের স্থায়ী স্টেশন

২০২২ সালের মধ্যে নতুন স্টেশনটি চালু করার আশা করছে চীন
২০২২ সালের মধ্যে নতুন স্টেশনটি চালু করার আশা করছে চীন

নতুন স্থায়ী মহাকাশ কেন্দ্রের জন্য একটি মডিউল পাঠিয়েছে চীন। মহাকাশে অনেকদিন ধরেই আধিপত্য বিস্তারের চেষ্টা করছে বেইজিং। নতুন মহাকাশ কেন্দ্রটি তার সর্বশেষ সংস্করণ হিসেবে দেখা হচ্ছে। 

মহাকাশে পাঠানো তিয়ানহে মডিউলটিতে ক্রু'দের জন্য বাসস্থান আছে। ওয়েংচং মহাকাশ কেন্দ্র থেকে লং মার্চ ৫বি রকেটের মাধ্যমে তা পাঠানো হয়েছে৷ 

২০২২ সালের মধ্যে নতুন স্টেশনটি চালু করার আশা করছে চীন।

বর্তমানে কক্ষপথে অবস্থিত একমাত্র স্টেশন হলো 'আন্তর্জাতিক স্পেস স্টেশন'। যুক্তরাষ্ট্র, রাশিয়া, কানাডা, জাপান ও ইউরোপ যৌথভাবে এটি পরিচালনা করে। সেখান থেকে চীনকে বাদ দেয়া হয়েছে।

মহাকাশ গবেষণায় যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের অনেক পর ২০০৩ সালে কাজ শুরু করে চীন। তবে এর মধ্যেই অনেক এগিয়ে গেছে দেশটি। 

এর আগে ট্রায়াল হিসে তিয়ানগং-১ ও তিয়ানগং-২ নামে দুটি অস্থায়ী স্পেশ স্টেশন পাঠায় চীন। যেগুলোতে মাত্র কিছু সময়ের জন্য অবস্থান করতে পারতেন নভোচারীরা। 

তবে ৬৬ টনের নতুন স্টেশনটি মাল্টি-মডিউলের। আশা করা যাচ্ছে অন্তত ১০ বছর তা ব্যবহার করা যাবে এবং সেখানে নভোচারীরা স্থায়ীভাবে অবস্থান করতে পারবেন দীর্ঘদিন।  এটি ১৬.৬ মিটার লম্বা ও ৪.২ মিটার চওড়া। ২০২২ সালের মধ্যে আরও এমন ১০টি পাঠিয়ে স্টেশনের কাজ সম্পন্ন করা হবে।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত