শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নাইজেরিয়ায় আবারও কয়েকশ’ শিক্ষার্থী অপহরণ

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৮:১৭, ১৭ ফেব্রুয়ারি ২০২১

৪২৮

নাইজেরিয়ায় আবারও কয়েকশ’ শিক্ষার্থী অপহরণ

১১ ডিসেম্বর কানকারা’র স্কুল থেকে অপহরণকৃত শিক্ষার্থীদের পড়ে থাকা জুতা
১১ ডিসেম্বর কানকারা’র স্কুল থেকে অপহরণকৃত শিক্ষার্থীদের পড়ে থাকা জুতা

মধ্য নাইজেরিয়ার একটি স্কুল থেকে এক শিক্ষার্থী ও এক শিক্ষককে হত্যার পর কয়েকশ’ শিক্ষার্থীকে অপহরণ করেছে একদল বন্দুকধারী। স্থানীয়দের ধারণা ‘বান্দিটস’ নামক সন্ত্রাসী দলের কাজ এটি। 

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) গভীর রাতে নাইজার রাজ্যের কাড়গা শহরের সরকারি বিজ্ঞান কলেজে সামরিক ইউনিফর্ম পরে হামলা চালায় বন্দুকধারীরা। সেখানে দু’জনকে হত্যার পর কয়েকশ’ শিক্ষার্থীকে অপহরণ করে পার্শ্ববর্তী বনে নিয়ে যাওয়া হয়। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সরকারি কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। 

নাইজেরিয়ার রাষ্ট্রপতি মুহাম্মদু বুহারির মুখপাত্র গারবা শেহু বলেন, তিনি কাগড়ার একটি স্কুলে সন্ত্রাসী হামলার তথ্য পেয়েছেন। এ বিষয়ে পরবর্তীতে বিবৃতি দেয়া হবে 

এর আগে ১১ ডিসেম্বর দেশটির কাটসিনা রাজ্যের একটি মাধ্যমিক স্কুলে মোটরসাইকেলে করে এসে হামলা চালায় সশস্ত্র অস্ত্রধারীরা। প্রথমদিকে বাধা দেয় স্কুলের নিরাপত্তারক্ষীরা। পরবর্তীতে পুলিশ আসলে দু’পক্ষের মাঝে গোলোগুলি হয়। পালিয়ে যাওয়ার সময় অনেক শিক্ষার্থীকে অপহরণ করে নিয়ে যায় হামলাকারীরা।

ঘটনায় যৌথবাহিনী গঠন করে তল্লাশিতে নামে নাইজেরিয়ান প্রশাসন। এসময় শিক্ষার্থী অপহরণের পিছনে নিজেদের হাত আছে বলে দাবি করে বোকো হারাম। ১৭ ডিসেম্বর যৌথবাহিনীর অভিযানে ৩৪৪ শিক্ষার্থীকে উদ্ধার করে বাড়ি পৌঁছে দেয়া হয়। 


 


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত