মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৩০ বছরের ইতিহাসে জাপানে সর্বনিম্ন মন্দা 

ইন্টারন্যাশনাল ডেস্ক

১১:৫৮, ১৫ ফেব্রুয়ারি ২০২১

৩৫৮

৩০ বছরের ইতিহাসে জাপানে সর্বনিম্ন মন্দা 

২০২০ সালের চতুর্থ প্রান্তিকে জাপানের প্রবৃদ্ধি হয়েছে ৩ শতাংশেরও কম। করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ এ পরিস্থিতির মুখোমুখি হয়েছে। সোমবার এ সংক্রান্ত উপাত্ত প্রকাশ করেছে দেশটির সরকার।

সবমিলিয়ে গেল বছর জাপানে প্রবৃদ্ধি কমেছে ৪.৮ শতাংশ। ২০০৯ সালের পর প্রথমবারের মতো প্রথম সূর্যোদয়ের দেশটিতে এ পরিমাণ অর্থনীতি কমলো।

২০২০ সালে করোনা প্রতিরোধে সারাদেশে লকডাউন জারি করে জাপানি সরকার। উপরন্তু ২০১৯ সালে ভোক্তা কর বাড়ায় তারা। পরিণামে সেখানে অর্থনৈতিক মন্দার সৃষ্টি হয়। তবে গেল বছরের তৃতীয় প্রান্তিকে দেশটির অর্থনীতি ঘুরে দাঁড়ায়। প্রবৃদ্ধি হয় প্রায় ৫.৩ শতাংশ।

গেল নভেম্বরে মন্দা থেকে বের হয়ে আসে জাপান। এর আগে দেশটিতে চরম অর্থনৈতিক দৈন্যদশার সৃষ্টি হয়। ১৯৮০ সালে সেখানে এ অবস্থা তৈরি হয়। ২০০৮-০৯ সালেও বৈশ্বিক আর্থিক সঙ্কটকালে ব্যাপক মন্দার মুখে পড়ে দেশটি। তবে সেই অবস্থাকেও এবার ছাড়িয়ে গেছে তারা। অর্থাৎ ৩০ বছরের ইতিহাসে জাপানে সর্বনিম্ন মন্দা দেখা গেছে। 

দেশটির মন্ত্রিসভা কার্যালয় জানিয়েছে, চতুর্থ প্রান্তিকে প্রবৃদ্ধি বৃদ্ধিতে অবদান রেখেছে অভ্যন্তরীণ চাহিদা এবং মোট রপ্তানি। গৃহায়ন ও করপোরেট বিনিয়োগ বেড়েছে। এসময়ে অর্থনীতিবিদরা যে পরিমাণ প্রবৃদ্ধির আশা করেছিলেন, সেটার চেয়ে ২.৪ শতাংশ বেশি হয়েছে। এর মানে ২০২১ সালে প্রথম প্রান্তিকে আরও প্রবৃদ্ধি হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত