শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

উত্তাল দিল্লি, নিয়ন্ত্রণে পুলিশ দিশেহারা

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৮:৪৫, ২৬ জানুয়ারি ২০২১

আপডেট: ১৮:৪৫, ২৬ জানুয়ারি ২০২১

৬০৩

উত্তাল দিল্লি, নিয়ন্ত্রণে পুলিশ দিশেহারা

প্রজাতন্ত্র দিবসে উত্তাল দিল্লি। কৃষক-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে ভারতের রাজধানী। এতে এখন পর্যন্ত এক প্রতিবাদী নিহত হয়েছেন। তবে এ সহিংসতায় আর কারও হত বা আহতের খবর পাওয়া যায়নি। 

সন্ধ্যা নামলেও দুই পক্ষের রেষারেষি কমেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। ইতিমধ্যে ইন্টারনেট পরিসেবা বন্ধ করা হয়েছে। নিরাপত্তা আশঙ্কায় দিল্লি থেকে আসা-যাওয়ার রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। 
 
সকাল থেকেই বিভিন্ন স্থান থেকে ট্রাক্টরে মিছিল করতে করতে দিল্লিতে আসছেন কৃষকরা। তাদের বাধা দিলে পুলিশি ব্যারিকেড ভেঙে শহরে প্রবেশ করেছেন তারা।

আন্দোলনকারীদের প্রতিহত করতে লাঠিচার্জ করেছে পুলিশ। ছুড়েছে জল কামান ও কাঁদানে গ্যাস। তবু দমানো যায়নি তাদের। উল্টো পুলিশকে পাল্টা অস্ত্র প্রদর্শন করেছেন চাষিরা।

সবমিলিয়ে কুরুক্ষেত্রের রূপ নিয়েছে দিল্লি। বিভিন্ন প্রান্তে পুলিশের সঙ্গে বিক্ষিপ্ত সংঘর্ষে জড়িয়েছেন বিদ্রোহীরা। যদিও এটি কোনও সমস্যার সমাধান হতে পারে না। প্রজাতন্ত্র দিবসের রাষ্ট্রীয় অনুষ্ঠান শেষে হতে গন্তব্যে ঢুকে পড়েন তারা।

এতদিন সিঙ্ঘু, তিকরি ও গাজিপুর সীমান্তে শান্তিপূর্ণ আন্দোলন করেছেন কৃষকরা। বিভিন্ন পন্থা অবলম্বন করেছেন তারা। তবে তাদের দাবি-দাওয়া মেনে নেয়নি মোদি সরকার। সঙ্গত কারণে এই পথে হেঁটেছেন তারা।

সবার দাবি একটাই, বিতর্কিত কৃষি সংস্কার আইন প্রত্যাহার করা হোক। এই মুহূর্তে দিল্লির লালকেল্লায় অবস্থান নিয়েছেন প্রতিবাদকারীরা। সেখানে নিজেদের হলুদ পতাকা উত্তোলন করেছেন তারা।

দাবি আদায় না হওয়া পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন কৃষকরা। তাদের সামলাতে রীতিমতো হিমশিম খাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। তবু নিশ্চুপ রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত