বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ || ৯ ফাল্গুন ১৪৩০ || ০৯ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৫০ বছরের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধে জড়িয়েছে ইসরাইল

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:৫৬, ২৪ নভেম্বর ২০২৩

১১১

৫০ বছরের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধে জড়িয়েছে ইসরাইল

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজায় আগ্রাসন শুরু করে ইসরাইল। এরই মধ্যে ৪৮ দিন অতিবাহিত এই যুদ্ধের। ৪৯তম দিনে এসে যুদ্ধবিরতি শুরু হয়েছে হামাস-ইসরাইল। আগামী চার দিন এই যুদ্ধবিরতি চলবে।

এদিকে যুদ্ধ পরিচালনায় এরই মধ্যে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে ফেলেছে ইসরাইল। আগামী দিনে এ খরচ আরও বাড়বে বলে জানিয়েছে একটি বেসরকারি আর্থিক পরামর্শক সংস্থা। অনুমানিক হিসেবে চলতি বছর ও আগামী বছরে ইসরাইলের আনুমানিক যুদ্ধব্যয় হচ্ছে চার হাজার ৮০০ কোটি ডলার।

হিসাব-নিকাশ করে বলা হচ্ছে, ইসরাইলের এ যুদ্ধ হতে পারে অর্ধশতকের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধ। যার কারণে ঋণে জড়াতেও পারে তেলআবিব।

ইসরাইলের সংস্থা লিডার ক্যাপিটাল মার্কেটের তথ্যানুসারে, এই ব্যয়ের দুই-তৃতীয়াংশ বহন করবে তেলআবিব। যুক্তরাষ্ট্রের সহায়তা তহবিল থেকে আসবে বাকি অংশ।

এর আগে ইসরাইলের রাষ্ট্রীয় অর্থনৈতিক পরিষদের এক ঘোষণায় জানানো হয়, এবারের যুদ্ধে খরচ হবে পাঁচ হাজার ৪০০ কোটি ডলার। তবে সাম্প্রতিক এ হিসাব সে তুলনায় অনেকটাই কম।

গত অক্টোবরে অর্থ মন্ত্রণালয় জানিয়েছিল, গাজায় প্রতিদিনের হামলায় ইসরাইলের ব্যয় হচ্ছে ২৭ কোটি ডলার। আরও বলেছিল, যুদ্ধের সমাপ্তি মানেই ক্ষতির সমাপ্তি নয়।

লিডার ক্যাপিটাল মার্কেটের এসব তথ্য বিশ্লেষণ করে ব্লুমবার্গ বলছে, সম্ভবত ইসরাইল অর্ধশতাব্দীর মধ্যে সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধে জড়িয়েছে। সংস্থাটি যে পরিসংখ্যান উত্থাপন করেছে, তাতে দেশটির অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে বৈদেশিক ঋণের দারস্থ হতে হবে।

গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরাইলে এক হাজার ২০০ এর বেশি মানুষ নিহত হয়। এর পর সর্বাত্মক হামলায় গাজায় ১৪ হাজার ৮০০ এর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে ১০ হাজারের বেশি নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত