শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভারতে ২ যুদ্ধ বিমান বিধ্বস্ত, পাইলট নিহত

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:১০, ২৮ জানুয়ারি ২০২৩

২৪৬

ভারতে ২ যুদ্ধ বিমান বিধ্বস্ত, পাইলট নিহত

ভারতে অনুশীলন চলাকালীন দুটি বিমানের সংঘর্ষে ১ জন পাইলট নিহত এবং ২ জন আহত হয়েছেন। শনিবার (২৮ জানুয়ারি) ভারতের গোয়ালিয়র বিমান ঘাঁটি থেকে অনুশীলনের জন্য উড়ে যায় সুখোই-৩০ ও মিরাজ-২০০০ যুদ্ধ বিমান। মধ্য প্রদেশে অনুশীলন চলাকালীন আচমকাই মুখোমুখি সংঘর্ষ হয় বিমান দু’টির। সঙ্গে সঙ্গে ভেঙে পড়ে দু’টি  যুদ্ধবিমান। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় বিমানবাহিনীর উদ্ধারকারী দল।

ওই দুর্ঘটনার সময় একটি বিমানে ২ জন ও অন্যটিতে ১ জন পাইলট ছিলেন। ২ জনকে উদ্ধার করা গেলেও ১ জন পাইলটের মৃত্যু হয়েছে। ঠিক কী কারণে বিমান দু’টির সংঘর্ষ হল তা খতিয়ে দেখা হচ্ছে। নিখোঁজ পাইলটের লাশের খোঁজ মিলেছে। দুর্ঘটনার ব্যাপারে বিমানবাহিনীর প্রধানের কাছ থেকে খোঁজ নিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

প্রাথমিকভাবে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এটিকে একটি চার্টার্ড বিমান হিসেবে দাবি করা হয়। কিন্তু গণমাধ্যমের একটি সূত্রের খবর, মোরেনার থেকে প্রায় ১০০ কিমি দুরে অবস্থিত ভরতপুরের ওই এলাকায় পূর্ববর্তী দুর্ঘটনার বিমানের অংশও এসে পড়ে থাকতে পারে। ঘটনাস্থলে উদ্ধার কাজ চলছে।      

১৯৮৫ সালে মিরাজকে প্রথম ভারতীয় বিমানবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ভারতীয় বিমানবাহিনী এর নাম দিয়েছে ‘বজ্র’। বিগত ৩৮ বছরের মধ্যে এ পর্যন্ত ১৩টি মিরাজ-২০০০ বিধ্বস্ত হয়েছে। অন্যদিকে, সুখোই-৩০ ভারতের অন্যতম শক্তিশালী যুদ্ধবিমান। ভারতীয় বিমানবাহিনীতে অন্তর্ভুক্তির জন্য ১৯৯৬ সালের নভেম্বরে বিমানটি প্রথম কেনা হয়েছিল। ২০০৯ সাল থেকে বিভিন্ন ঘটনায় এপর্যন্ত ১১টি সুখোই-৩০ যুদ্ধ বিমান বিধ্বস্ত হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত