শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পেরুর প্রধানমন্ত্রীর পদত্যাগ: মন্ত্রিসভা রদবদল করবেন প্রেসিডেন্ট

ইন্টারন্যাশনাল ডেস্ক

২৩:৩৪, ২৫ নভেম্বর ২০২২

৪৫৪

পেরুর প্রধানমন্ত্রীর পদত্যাগ: মন্ত্রিসভা রদবদল করবেন প্রেসিডেন্ট

পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে, তিনি সংসদের সাথে বিরোধের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী অ্যানিবাল টরেসের পদত্যাগ গ্রহণ করেছেন এবং শিগগিরই একটি নতুন মন্ত্রিসভা গঠন করবেন।

রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত গভীর রাতের এক বার্তায় ক্যাস্তিলো  বলেন, ‘প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করার পর, দেশের তরে তার কাজের জন্য আমি তাকে ধন্যবাদ জানাই । অতপর আমি মন্ত্রিসভায় রদবদল করব।’ খবর এএফপি’র।

রক্ষণশীল-নিয়ন্ত্রিত সংসদে  প্রেসিডেন্টের সাথে বিরোধ অব্যাহত থাকায় এই পদত্যাগ আসে এবং তিনি বিস্তৃত অপরাধমূলক তদন্তের মুখোমুখি হয়েছেন।

২০২১ সালের জুলাই থেকে ক্ষমতায় থাকা এই বামপন্থী নেতা ইতোমধ্যে পার্লামেন্টে দুটি অভিশংসনের প্রচেষ্টা এবং তার পরিবার ও রাজনৈতিক কর্মীদের বিরুদ্ধে অভিযোগসহ ছয়টি দুর্নীতি মামলায় তদন্তের মুখোমুখি হয়েছেন। তবে তিনি ওইসব অভিযোগকে রাজনৈতিকভাবে উদ্দেশ্য প্রণোদিত বলে নিন্দা করেছেন ।

ফেব্রুয়ারিতে দায়িত্ব গ্রহণ করা ৭৯ বছর বয়সী আইনজীবী টোরেস, এর আগে সংসদ সংবিধান সংশোধনের বিষয়ে গণভোটের অনুমতি না দিলে তিনি পদত্যাগ করবেন বলে সতর্ক করেছিলেন।

১৬ মাস আগে ক্যাস্তিলো দায়িত্ব গ্রহনের পর থেকে টোরেস চতুর্থ প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করেন। প্রেসিডেন্টকে আগামী দিনে একটি পঞ্চম মন্ত্রিসভায় নিয়োগ দিতে হবে এবং নতুন প্রধানমন্ত্রীকে তাদের নিয়োগের ৩০ দিনের মধ্যে কংগ্রেস দ্বারা নিশ্চিত করতে হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত