শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কাবুলে ড্রোন হামলায় ১০ বেসামরিক নাগরিক নিহতের ভিডিও প্রকাশ

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫:৫৮, ২০ জানুয়ারি ২০২২

৩৩২

কাবুলে ড্রোন হামলায় ১০ বেসামরিক নাগরিক নিহতের ভিডিও প্রকাশ

২০২১ সালে আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার কিছু আগে কাবুলে ড্রোন হামলা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। ওই হামলায় ১০ জন বেসামরিক নাগরিক নিহত হন। এবার সেই হামলার ফুটেজ উন্মুক্ত করেছে পেন্টাগন।

ফ্রিডম অব ইনফরমেশন অ্যাক্ট-এর আওতায় ভিডিও ফুটেজটি প্রকাশের জন্য ইউএস সেন্ট্রাল কমান্ডের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিল মার্কিন গণমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস। তারপরই ভিডিওটি প্রকাশ করা হয়।

২০২১ সালের ২৯ আগস্ট ওই ড্রোন হামলা চালানো হয়। তার তিন দিন আগে আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলায় ১৩ জন মার্কিন সেনা ও ১৬০ জন আফগান নিহত হন। তারই প্রতিশোধস্বরূপ এ ড্রোন হামলাটি চালানো হয়েছিল। কিন্তু এ হামলা সম্পূর্ণ ভুল টার্গেটের ওপরে চালানো হয়। প্রথমে ঘটনাটিতে নিজেদের দোষ না দেখার চেষ্টা করলেও পরে পরে এটিকে 'দুঃখজনক ভুল' হিসেবে বর্ণনা করে পেন্টাগন।

২৫ মিনিটের ফুটেজটিতে দুইটি এমকি-৯ রিপার ড্রোনের হামলার মুহূর্ত দেখা যায়। রাস্তার পাশে একটি বাড়ির আঙিনায় রাখা গাড়ির ওপর মিসাইল ছোঁড়া হয়। ওইসময় রাস্তায় বেসামরিক মানুষজন চলাচল করছিল।

এর আগে গত বছর ঘটনার তদন্তের পর পেন্টাগন এটিকে 'সাদা ভুল' (অনেস্ট মিসটেক) হিসেবে অভিহিত করে কোনো আইনি বা শাস্তিমূলক ব্যবস্থা না নেওয়ার সিদ্ধান্ত নেয়। এর ফলে সংস্থাটি কংগ্রেস ও মানবাধিকার বিষয়ক সংগঠনগুলোর কাছ থেকে তীব্র সমালোচনা লাভ করে।

ওই হামলায় জেমারি আহমাদি নামক একজন আফগান ব্যক্তি ও তার পরিবারের নয় সদস্য মারা যান। তাদের মধ্যে সাতজন ছিল শিশু।

সূত্র: দ্য গার্ডিয়ান

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত