শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যুদ্ধের প্রস্তুতি ‘প্রায় সম্পন্ন’ করেছে রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭:০৭, ১৯ জানুয়ারি ২০২২

৪৩৪

যুদ্ধের প্রস্তুতি ‘প্রায় সম্পন্ন’ করেছে রাশিয়া

রাশিয়া ইউক্রেন আক্রমণের জন্য দেশটির সীমান্তে সবধরনের সামরিক প্রস্তুতি ‘প্রায় শেষ’ করে এনেছে বলে আশঙ্কা প্রকাশ করেছে ইউক্রেন।

এখন যেকোনো সময় রাশিয়ার আক্রমণের ভয় করছে দেশটি। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ গোয়েন্দা রিপোর্টের বরাত দিয়ে এ খবর জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন

এখন পর্যন্ত ইউক্রেন সীমান্তে এক লাখ ২৭ হাজার সৈন্য মোতায়েন করেছে রাশিয়া। এর মধ্যে কেবল রাশিয়ার সেনাবাহিনীর সদস্যই প্রায় এক লাখ ছয় হাজার। বাকিরা নৌ ও বিমানবাহিনীর সদস্য।

ওই গোয়েন্দা প্রতিবেদনে এ পরিস্থিতিকে 'কঠিন' বলে বর্ণনা করা হয়েছে। ইউক্রেন মনে করে রাশিয়া ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর মধ্যে বিভক্তির মাধ্যমে এটিকে দুর্বল করার চেষ্টা করা হয়েছে।

প্রতিবেদনে দাবি করা হয়েছে ইউক্রেনের পূর্বাঞ্চলের ৩৫ হাজার বিদ্রোহী যোদ্ধাকে সমর্থন করছে রাশিয়া। এমনকি সেখানে রাশিয়ার ৩০০০ সামরিক সদস্য রয়েছে। মস্কো ইস্টার্ন ইউক্রেনে কোনো সেনা থাকার কথা অস্বীকার করেছে।

ইউক্রেনের ওপর নজরদারি বাড়িয়েছে রাশিয়া। ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, রাশিয়া মধ্যম পাল্লার মিসাইল ব্যবহার করে ইউক্রেনের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালাতে পারে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত