বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইন্দোনেশিয়ার নতুন রাজধানী হবে নুসানতারা

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬:০৩, ১৮ জানুয়ারি ২০২২

আপডেট: ১৬:০৩, ১৮ জানুয়ারি ২০২২

৪৩৪

ইন্দোনেশিয়ার নতুন রাজধানী হবে নুসানতারা

জাকার্তা থেকে রাজধানী সরাতে একটি আইন পাশ করেছে ইন্দোনেশিয়ার সংসদ। ইন্দোনেশিয়ার নতুন রাজধানী হিসেবে দেশটির বর্নিও দ্বীপের কালিমানতান এলাকাকে বেছে নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। নতুন রাজধানীর নাম রাখা হবে নুসানতারা। 

দীর্ঘস্থায়ী যানজট, বন্যা এবং বায়ু দূষণের কারণে বহু বছর ধরেই জাকার্তা থেকে ইন্দোনেশিয়ার রাজধানী সরিয়ে নেওয়ার পরিকল্পনা চলছিল। কিন্তু এর আগের কোনো রাষ্ট্রপ্রধানই বিষয়টি বাস্তবে রুপ দেওয়ার জন্য কোনো পদক্ষেপ নেননি। বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদো সে উদ্যোগ নিয়েছেন। 

দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোর উচ্চাভিলাষী ৩২ বিলিয়ন ডলারের মেগা প্রজেক্টের প্রস্তাবনাকে বৈধ কাঠামোর মধ্যে এনেছে। ওই প্রস্তাবনায় রাজধানীর উন্নয়নে তহবিল বরাদ্দ এবং শাসনের বিষয়ে উল্লেখ করা হয়েছে।

ইন্দোনেশিয়ার পার্লামেন্টে পাসের মাধ্যমে বিলটি আইনে পরিণত হওয়ার পর মঙ্গলবার ইন্দোনেশীয় পরিকল্পনামন্ত্রী সুহারসো মনোয়ারফা বলেন, ‘নতুন রাজধানী দেশের শাসন ব্যবস্থার কেন্দ্র হবে এবং জাতির পরিচিতির প্রতীকে পরিণত হবে। একইসঙ্গে নতুন এই রাজধানী দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের নতুন কেন্দ্রও হয়ে উঠবে’।

তিনি আরও বলেন, নতুন রাজধানীর নাম হবে ‘নুসানতারা’। জাভা ভাষা থেকে নেওয়া এই নামটি প্রেসিডেন্ট জোকো উইদোদো নিজে পছন্দ করেছেন।

প্রেসিডেন্ট জোকো উইদোদো ২০১৯ সালেই বিষয়টি বাস্তবায়নের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু করোনা মহামারীর কারণে তা পিছিয়ে যায়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত