বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে যুক্তরাষ্ট্র ফিরলো তিন বছর পর 

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪:৫৯, ১৫ অক্টোবর ২০২১

৩২৭

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে যুক্তরাষ্ট্র ফিরলো তিন বছর পর 

তিন বছরের বেশি সময় পর জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ফিরেছে যুক্তরাষ্ট্র
তিন বছরের বেশি সময় পর জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ফিরেছে যুক্তরাষ্ট্র

তিন বছরের বেশি সময় পর জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ফিরেছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের। জাতিসংঘের সাধারণ পরিষদ যুক্তরাষ্ট্রকে জেনেভাভিত্তিক এ কাউন্সিলে সদস্য হিসেবে নির্বাচিত করে। এর মধ্য দিয়ে তিন বছরের বেশি সময় পর কাউন্সিলে ফিরল যুক্তরাষ্ট্র।

 ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ৪৭ সদস্যের মানবাধিকার কাউন্সিল থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয়। তখন ট্রাম্প প্রশাসন মানবাধিকার কাউন্সিলের বিরুদ্ধে ইসরায়েলবিরোধী ধারাবাহিক পক্ষপাতের অভিযোগ আনে। একই সঙ্গে সংস্থাটির সংস্কারের অভাব রয়েছে বলেও অভিযোগ তোলে।

রয়টার্স জানায়, ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে গোপন ভোট হয়। ভোটে যুক্তরাষ্ট্র কোনো বিরোধিতা ছাড়াই ১৬৮ ভোট পেয়ে কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়। আগামী ১ জানুয়ারি থেকে যুক্তরাষ্ট্রের তিন বছরের মেয়াদ শুরু।

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে পরাজিত করেন জো বাইডেন। চলতি বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন বাইডেন। তিনি প্রতিশ্রুতি দেন, তার পররাষ্ট্রনীতির কেন্দ্রে থাকবে মানবাধিকার। তাঁর প্রশাসন হংকং, তাইওয়ান, জিনজিয়াং প্রভৃতি ইস্যুতে চীনের সমালোচনায় সরব রয়েছে, একই সঙ্গে রাশিয়ারও সমালোচনা করছে ওয়াশিংটন।

বাইডেন প্রশাসনের মানবাধিকারসংক্রান্ত অবস্থানের ওপর নজর রাখছে রয়টার্স। বার্তা সংস্থার পর্যবেক্ষণ অনুযায়ী, সব দেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে বাইডেন প্রশাসনের উদ্বেগ এক নয়। জাতীয় নিরাপত্তা ও বিদেশি শক্তির সঙ্গে সম্পর্কের অনুকূলে ওয়াশিংটন এ বিষয়টি ঠিক করছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের পরিচালক লুইস চার্বোনেউ জানান, বাইডেন প্রশাসন মানবাধিকারকে অভ্যন্তরীণ ও পররাষ্ট্রনীতির কেন্দ্রে আনার বিষয়ে কতটা গুরুত্ব দেয়, তা প্রমাণ করার সুযোগ যুক্তরাষ্ট্রের সামনে এসেছে। ভুলত্রুটি অনেক হয়েছে। কিন্তু এবার বন্ধু-শত্রু নির্বিশেষে মানবাধিকারের উন্নয়নে যুক্তরাষ্ট্রের সময় দেওয়া উচিত।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত