শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

তালেবান আফগানিস্তানে কর্মীদের হয়রানি করছে: জাতিসংঘের অভিযোগ

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:০১, ১০ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৩:০১, ১০ সেপ্টেম্বর ২০২১

৩৮৫

তালেবান আফগানিস্তানে কর্মীদের হয়রানি করছে: জাতিসংঘের অভিযোগ

আফগানিস্তানে থাকা জাতিসংঘের কর্মীরা তালেবানের হাতে নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন
আফগানিস্তানে থাকা জাতিসংঘের কর্মীরা তালেবানের হাতে নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন

আফগানিস্তানে থাকা জাতিসংঘের কর্মীরা তালেবানের হাতে নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ এনেছে সংস্থাটি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে এমন অভিযোগ আনেন আফগানিস্তানে জাতিসংঘের বিশেষ দূত ডেবোরাহ লায়ন্স। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে আফগানিস্তানে জাতিসংঘের সদস্যদের হয়রানির ঘটনা বেড়েই চলেছে। এ নিয়ে শঙ্কা বাড়ছে। জাতিসংঘ তার কর্মীদের যতটা সম্ভব সহায়তা দিতে ও নিরাপদে রাখতে চেষ্টা চালিয়ে যাবে।

গত ২৫ আগস্ট আফগানিস্তানে জাতিসংঘের কর্মীদের হয়রানির বিষয়ে কিছু নথিপত্র রয়টার্সের হাতে আসে। জাতিসংঘের ওই নথিতে উল্লেখ করা হয়, তালেবানের হাতে কাবুলের পতনের আগে ১০ আগস্ট থেকেই একাধিক হয়রানির ঘটনা ঘটেছে। ওই সময় থেকে তালেবান সদস্যদের কাছে শারীরিকভাবে লাঞ্ছনার শিকার হয়েছেন জাতিসংঘের কর্মীরা। লুটপাটের ঘটনা ঘটেছে জাতিসংঘের নানা কার্যালয়ে। নানা হুমকিও আসছে তালেবানের কাছ থেকে।

আফগানিস্তানের মানুষের জন্য জাতিসংঘের কর্মীদের দেশটিতে অবস্থান করা খুবই জরুরি বলে মনে করেন সংস্থার বিশেষ দূত ডেবোরাহ লায়ন্স। তিনি বলেন, কর্মীরা যদি এভাবে জীবনের ঝুঁকির মধ্য থাকেন এবং স্বাধীনভাবে চলাচল না করতে পারেন, তাহলে জাতিসংঘ কাজ চালিয়ে যেতে পারবে না।

গত মাসে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে পশ্চিমা দেশগুলোর কাছে মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়ে আসছে তালেবান। তবে তাদের কথা সঙ্গে কাজ মিলছে না তেমন। ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আসছে তালেবানের বিরুদ্ধে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত