বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী করে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার

ইন্টারন্যাশনাল ডেস্ক

০০:০৭, ৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০০:০৭, ৮ সেপ্টেম্বর ২০২১

৩৬৭

হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী করে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার

মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী করে তালেবানরা আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করেছে। তার ডেপুটি করা হয়েছে সশস্ত্র এই গোষ্ঠীর সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গনি বারাদারকে।

মঙ্গলবার কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবানের প্রধান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ জানান, হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানিকে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। সিরাজউদ্দিন হাক্কানি এফবিআই এর মোস্ট ওয়ান্টেড তালিকায় আছেন। সিরাজউদ্দিন হাক্কানির মাথার দাম পাঁচ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। 

অন্যদিকে তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মো. ইয়াকুব হয়েছেন প্রতিরক্ষামন্ত্রী। আর ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী হবেন হেদায়েতুল্লাহ বদরী।

তালেবান নেতা হিসেবে মোল্লা হাসান আখুন্দের পরিচিতি কম। দেশটিতে পশ্চিমা সমর্থিত সরকারের পতনের পর তাকে জনসমক্ষে দেখা যায়। তবে তিনি তালেবান সংগঠনের প্রতিষ্ঠাতাদের একজন।

১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর থেকে তাদের সরকার গঠন নিয়ে আলোচনা চলছিল। তখন তালেবান নেতারা বলেছিলেন, তারা তত্ত্বাবধায়ক সরকার গঠনের চিন্তা করছেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত