শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দিল্লিতে মমতা, ভারতে বিরোধী দলগুলোর রাজনীতি কোন পথে?

ইন্টারন্যাশনাল ডেস্ক

১১:৫২, ২৯ জুলাই ২০২১

৩৪৯

দিল্লিতে মমতা, ভারতে বিরোধী দলগুলোর রাজনীতি কোন পথে?

২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে ভারতের রাজনীতি এখনই সরগরম। কারণ বিরোধী দলগুলো একজোট হয়ে লড়তে চাইছে নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির বিরুদ্ধে। তারজন্য দিল্লিতে ইতোমধ্যে ব্যস্ত সময় পার করছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। 

২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই কোনঠাসা হয়ে পড়ে কংগ্রেসসহ প্রধান বিরোধীরা। ক্ষমতাসীনদের ‘জাতিয়তাবাদ’ ও ‘হিন্দুত্ববাদ’ এবং গণমাধ্যমের প্রচারণায় জনগণ থেকে অনেকটাই পৃথক হয়ে যায় বিরোধী দলগুলো। 

বিজেপির এমন উত্থানের পেছনে অনেকটাই কৃতিত্ব দেয়া হয় নির্বাচন কুশলী প্রশান্ত কিশোরকে। আগামীতে পাঞ্জাব ও উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনের জন্য ইতোমধ্যে কংগ্রেসের সঙ্গে বৈঠক সেরে নিয়েছেন তিনি। শোনা যাচ্ছে মূল লক্ষ্য নাকি ২০২৪ সালের লোকসভা নির্বাচন। 

অনেকদিন ধরেই বিজেপি বিরোধী দলগুলোর নির্বাচন কৌশল ঠিক করছেন প্রশান্ত কিশোর। দিল্লিতে আরবিন্দ কেজরিয়াল ও তামিল নাডুর বামজোট এবং কলকাতার তৃণমূল কংগ্রেসের নির্বাচন জয় নিশ্চিত করেছেন এই কুশলীই। 

কলকাতায় মমতা ব্যানার্জি জয়ের পর থেকেই শোর ওঠে ‘দিল্লিতে এবার দিদিকে চাই’। মমতা ব্যানার্জিও বলছেন ‘বহুতে হয়েছে আচ্ছে দিন, এবার হবে সাচ্চে দিন’। সে স্লোগান ধরেই দিল্লি সফর করছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। 

যদিও সফরের শুরুতে তিনি সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। তবে তারপর থেকেই এক এক করে আলোচনা করছেন বিরোধী দলগুলোর নেতাদের সাথে। 

প্রথমে সাংসদ সুখেন্দু শেখর রায়ের দিল্লির বাড়িতে এদিন বসেছিল তৃণমূলের সংসদীয় দলের বৈঠক। পরে কংগ্রেসের দুই নেতা কমল নাথ ও আনন্দ শর্মার সঙ্গে সাক্ষাৎ করে তিনি ১০, জনপথে সোনিয়া গান্ধীর বাড়িতে যান। সেখানে কংগ্রেস প্রধানকে মমতা জানান, তিনি বিরোধী দলগুলোর জোট চান। 

দিল্লির মুখ্যমন্ত্রী আরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে দেখা করবেন মমতা ব্যানার্জি। এরপর যাবেন নরেন্দ্র মোদির আসন বেনারসেও।  

এই পরিস্থিতি বড় হয়ে উঠেছে বিরোধী শিবিরের নেতৃত্বের বিষয়টি। কে হবেন বিরোধী মুখ? এদিন মমতা বন্দ্যোপাধ্যায়কে এই প্রশ্ন করা হয়। জবাবে তিনি বলেন, ‘আমি জ্যোতিষী নই। এটা পরিস্থিতির উপর নির্ভর করছে। অন্য কেউ জোটের নেতৃত্ব দিলে আমার কোনও আপত্তি নেই। আমি নেতা নই, ক্যাডার হয়েই কাজ করে যাব।’

যদিও বিরোধীদের একজোট হওয়ার বিষয়টিকে এখনও পাত্তা দিচ্ছে না বিজেপি। দলটির মুখপাত্র সম্বীত পাত্র ২০১৮ সালে কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসাবে কুমারস্বামীর শপথ অনুষ্ঠান ও ২০১৯ সালে কলকাতায় বিরোধী সমাবেশের কথা তুলে ধরেন। বলেন, ”ওই দুই জায়গাতেই বিরোধী রাজনৈতিক নেতারা বলেছিলেন যে মোদী সরকারকে হঠাতে সবাইকে এক হতে হবে। কিন্তু বিরোধীদের নাটক দেশবাসী প্রত্যাখ্যান করেছেন।”

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত