শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ওপর চীনের নিষেধাজ্ঞা

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:১৬, ২৪ জুলাই ২০২১

৩৩৮

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ওপর চীনের নিষেধাজ্ঞা

এবার যুক্তরাষ্ট্রের সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল চীন
এবার যুক্তরাষ্ট্রের সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল চীন

এবার যুক্তরাষ্ট্রের সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল চীন। শুক্রবার এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সম্প্রতি হংকং ইস্যুতে চীনের কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জের ধরে চীন এই পাল্টা পদক্ষেপ নিয়েছে। খবর এএফপির।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, যেসব মার্কিন কর্মকর্তার বিরুদ্ধে চীন নিষেধাজ্ঞা আরোপ করেছে, তাদের মধ্যে সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রোজও রয়েছেন। এ ছাড়া একাধিক মার্কিন প্রতিষ্ঠানের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। এমন সময়ে এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো, যখন যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী ভেন্ডি শেরম্যান চীন সফরে যাচ্ছেন।

চীনের কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপে কারণ ছিল আধাস্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে দমনপীড়ন। এ ছাড়া যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছে, হংকং থেকে ব্যবসা করতে গিয়ে ঝুঁকি বাড়ছে মার্কিনদের।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শুক্রবার বলেছে, হংকংয়ের ব্যবসায়িক পরিবেশ নিয়ে নির্বিচারে মিথ্যা বলছে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে আন্তর্জাতিক আইন ভঙ্গ করছে মার্কিন সরকার। একই সঙ্গে আন্তর্জাতিক সম্পর্কের যে মূল ভিত্তি, তাও লঙ্ঘন করেছে দেশটি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে চীন নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেগুলোর মধ্যে রয়েছে ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, দ্য ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট, হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) ও ওয়াশিংটনভিত্তিক হংকং ডেমোক্রেসি কাউন্সিল (এইচকেডিসি)।

চীনের এই নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি। তিনি বলেন, একটি রাজনৈতিক বার্তা দেওয়ার জন্য বেইজিং কীভাবে সাধারণ মানুষ, প্রতিষ্ঠান ও মানবাধিকার সংগঠনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছে, তার উদাহরণ হলো এই নিষেধাজ্ঞা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত