শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জার্মানি-বেলজিয়ামে ভয়াবহ বন্যা: মৃত্যু ৭০, নিখোঁজ ১৩০০

ইন্টারন্যাশনাল ডেস্ক

১১:২৬, ১৬ জুলাই ২০২১

আপডেট: ১১:২৭, ১৬ জুলাই ২০২১

৩৮০

জার্মানি-বেলজিয়ামে ভয়াবহ বন্যা: মৃত্যু ৭০, নিখোঁজ ১৩০০

১০০ বছরে সবচেয়ে ভয়াবহ বন্যা দেখেছে পশ্চিম ইউরোপ। তীব্র বন্যায় জার্মানি ও বেলজিয়ামে মারা গেছেন অন্তত ৭০ জন এবং নিখোঁজ রয়েছে অন্তত ১৩০। এছাড়া স্রোতে ক্ষতিগ্রস্থ হয়েছে জার্মানির হাজার হাজার ঘরবাড়ি।

পানির তীব্র স্রোতে দক্ষিণ-পশ্চিম জার্মানির বিভিন্ন শহর ও গ্রাম প্লাবিত হয়েছে। অসংখ্য ভবন বসবাসের অনুপযুক্ত হয়ে গেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে বেলজিয়াম, নেদারল্যান্ডস ও লুক্সেমবার্গের কিছু অংশ।

এ বন্যায় জার্মানিতে এখন পর্যন্ত ৫৯ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এছাড়া বেলজিয়ামে মারা গেছে ১১ জন। দুই দেশেই মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানা গেছে।

জার্মানির পরিবেশবীদ আন্দ্রেস ফ্রাইডরিক সিএনএনকে জানান, গত ১০০ বছরে দেশের বিভিন্ন অংশে এমন বৃষ্টিপাত হয়নি। কোথাও কোথাও স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ বৃষ্টি হওয়ায় এমন বন্যা দেখা গেছে। 

স্থানীয় প্রশাসন থেকে জানানো হয়েছে, ধারণা করা হচ্ছে কেবল রাইনলেন্ড-প্যালাটিনেট রাজ্যের আরওয়েলার জেলাতেই ১ হাজার ৩০০ মানুষ নিখোঁজ রয়েছে।

জার্মানিতে উদ্ধার কাজে নিয়োজিত আছে প্রায় ১ হাজার ৫০০ পুলিশ, সেনাবাহিনী ও জরুরি উদ্ধার কাজে নিয়োজিতরা। ঘরের ছাদের উপর থেকে হেলিকপ্টারের মাধ্যমে মানুষদের সরিয়ে নেয়া হচ্ছে।

এদিকে এমন ভয়াবহ বন্যার পিছনে জলবায়ু পরিবর্তনকে কারণ মানছেন বিশেষজ্ঞরা। বৈশ্বিক উষ্ণতা ও আবাহাওয়া পরিবর্তনের কারণে এমন আরও বন্যা  সামনে দেখা যাবে বলে বিবিসিকে জানান তারা।  

  
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত