বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ফের জাতিসংঘের নেতৃত্বে অ্যান্তোনিও গুতেরেস

ইন্টারন্যাশনাল ডেস্ক

০০:৩২, ১৯ জুন ২০২১

আপডেট: ০০:৩৮, ১৯ জুন ২০২১

৪০২

ফের জাতিসংঘের নেতৃত্বে অ্যান্তোনিও গুতেরেস

২০১৭ সালের জানুয়ারিতে বান কি-মুনের উত্তরসূরি হয়ে জাতিসংঘের নেতৃত্বে আসেন গুতেরেস
২০১৭ সালের জানুয়ারিতে বান কি-মুনের উত্তরসূরি হয়ে জাতিসংঘের নেতৃত্বে আসেন গুতেরেস

জাতিসংঘের মহাসচিব হিসেবে দ্বিতীয়বারের মতো নিয়োগ পেয়েছেন অ্যান্তোনিও গুতেরেস। ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদ শুক্রবার (১৯ জুন) গুতেরেসকে ফের পাঁচ বছরের জন্য নিয়োগ দেয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনের প্রতিবেদনে বলা হয়, এ মাসের শুরুতে গুতেরেসকে জাতিসংঘের মহাসচিব হিসেবে পুনর্নিয়োগ দিতে সাধারণ পরিষদের কাছে সুপারিশ করেছিল ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ।

বর্তমান মহাসচিবের দ্বিতীয় মেয়াদ শুরু হবে ২০২২ সালের পয়লা জানুয়ারি। ফের মহাসচিব পদে শপথ নিয়ে সাধারণ পরিষদের উদ্দেশে গুতেরেস বলেন, ‘বড় থেকে ছোট রাষ্ট্রগুলোর মধ্যে বিশ্বাসের বীজ জন্মানো ও সেতুবন্ধ তৈরিতে আমি সর্বশক্তি নিয়োগ করব। একই সঙ্গে আস্থা সৃষ্টিতে নিরলসভাবে কাজ করে যাব।’

২০১৭ সালের জানুয়ারিতে বান কি-মুনের উত্তরসূরি হয়ে জাতিসংঘের নেতৃত্বে আসেন গুতেরেস। তার নিয়োগের কয়েক সপ্তাহের মাথায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন ডোনাল্ড ট্রাম্প।

৭২ বছর বয়সী গুতেরেস ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৫ থেকে ২০১৫ পর্যন্ত তিনি জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ছিলেন।

জাতিসংঘের মহাসচিব হিসেবে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তৎপরতা, করোনাভাইরাসের টিকার সুষম প্রাপ্তি ও ডিজিটাল সহযোগিতার ক্ষেত্রে সোচ্চার দেখা গেছে তাকে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত