বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

উত্তর কোরিয়ায় খাদ্য সংকট: কলার দর কেজিতে ৪৫ ডলার

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫:৫১, ১৭ জুন ২০২১

আপডেট: ১৫:৫২, ১৭ জুন ২০২১

৪৩৩

উত্তর কোরিয়ায় খাদ্য সংকট: কলার দর কেজিতে ৪৫ ডলার

ভয়াবহ খাদ্য সংকটের মুখোমুখি হয়েছে উত্তর কোরিয়া। বিষয়টি আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট কিম জং উন। প্রবীণ নেতাদের সঙ্গে এক বৈঠকে কি জানান, জনগণের খাদ্যের যোগান এখন চিন্তার বিষয় হয়ে উঠেছে।

তিনি বলেন, গত বছর টাইফুনের কারণে উত্তর কোরিয়ায় ভয়াবহ বন্যার সৃষ্টি হয়। ফলে কৃষি খাত তার খাদ্য লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। 

কিছু বৈশ্বিক সংবাদমাধ্যম জানিয়েছে উত্তর কোরিয়ায় নিত্য পণ্যের এবং খাদ্যের দাম বেড়েই চলেছে। এনকে নিউজের প্রতিবেদনে বলা হয় এক কেজি কলার দাম পড়ছে ৪৫ মার্কিন ডলার। 

উত্তর কোরিয়া খাদ্য, সার এবং জ্বালানির জন্য চীনের উপর নির্ভর করে। কিন্তু কোভিড-১৯ প্রতিরোধে সীমান্ত সম্পূর্ণ বন্ধ রাখায় চীনের সঙ্গে বাণিজ্য ডুবেছে। 

এছাড়া পারমাণবিক কর্মসূচির কারণেও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে উত্তর কোরিয়াকে। 

চলতি সপ্তাহে দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ে শুরু হয়েছে কিম জং উনের দলীয় বৈঠক। সেখানে নেতারা মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়ে আলোচনা করবেন বরা হলেও এ বিষয়ে এখনও কোন তথ্য পাওয়া যায়নি। 

বৈঠকে খাদ্য ঘাটতির কথা স্বীকার করে কিম জানান, মানুষকে এমন পরিস্থিতি থেকে মুক্তি দিতে ‘আর্ডুয়োস মার্চ’ এর উদ্যোগের নেয়ার কথা জানান। 

১৯৯০ সালে দুর্ভিক্ষের সময় উত্তর কোরিয়ার সংগ্রম বোঝাতে ‘আর্ডুয়োস মার্চ’ টার্মটি ব্যবহার হয়। সোভিয়েত ইউনিয়নের পতনের ফলে তখন দেশটি কোন জায়গা থেকে সাহায্য পায়নি। সে দুর্ভিক্ষে আনুমানিক ৩০ লাখ উত্তর কোরিয়ান মারা যান। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত