বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ঐতিহাসিক সিদ্ধান্তের পথে জি৭

ইন্টারন্যাশনাল ডেস্ক

১০:৩৩, ১৩ জুন ২০২১

আপডেট: ১০:৩৭, ১৩ জুন ২০২১

২৯৯

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ঐতিহাসিক সিদ্ধান্তের পথে জি৭

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় মানব ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পথে আছে জি৭ নেতারা। রবিবার (১২ জুন) সম্মেলনের কার্বন নিঃসরণ হ্রাস এবং জীববৈচিত্র ফিরিয়ে আনার পরিকল্পনা নির্ধারণের আলোচনা করেন জি৭ নেতারা। তারপরই এ কথা জানান সম্মেলনে অংশ নেয়া প্রকৃতিবিদ ডেভিড অ্যাটেনবারো। 

সম্মেলনের আগে ডেভিড অ্যাটেনবারো সতর্ক করে বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে পুরো পৃথিবী হুমকির মুখে আছে। 

কার্গিস উপসাগরে তিনদিনের সম্মেলনে বসেছে জি৭ জোটভুক্ত নেতারা। যেখানে আছে-যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ফ্রান্স, জাপান ও ইতালি। সম্মেলনের অন্যতম লক্ষ্য হলো জলবায়ু পরিবর্তনের পরিকল্পনা চূড়ান্ত করা। 

সাত দেশই জানিয়েছে তারা যত দ্রুত সম্ভব কার্বন নিঃসরণ কমাবে এবং ২০৩০ সালের মধ্যে ২০১০ সালের পর্যায়ে নিয়ে আসা হবে। যুক্তরাজ্য ইতোমধ্যে সে পথে আছে। আগের প্রতিশ্রুতি অনুযায়ী দেশটি ৫৮ শতাংশ সাফল্য পেয়েছে। 

সম্মেলনের শেষদিন সোমবার (১৩ জুন) দেশগুলো নির্ধারণ করবে কীভাবে তারা কার্বন নিঃসরণ হ্রাস করতে কাজ করবে। আশা করা হচ্ছে পেট্রোল এবং ডিজেলের গাড়ি পর্যায়ক্রমে বন্ধ করা হবে। এছাড়া যতটা সম্ভব কয়লার ব্যবহার কমিয়ে আনা।

সম্মেলনে নিজের বক্তব্যে ডেভিড বলেন, পৃথিবীর প্রকৃতি আজ ধ্বংসের পথে। এ কথা অস্বীকার করা যাবে না৷ আমাদের আবহাওয়া দিন দিন উষ্ণ হচ্ছে। সমাজ ও প্রকৃতি এখন বিপরীতমুখী অবস্থানে আছে। তাই এখন শীর্ষ  অর্থনীতির দেশগুলো যে সিদ্ধান্ত নেবে তা মানব ইতিহাসে বড় পরিবর্তন আনবে। 

তবে বিবিসির পরিবেশ বিশেষজ্ঞ রজার হ্যারাবিন বলেন, জি৭ সিদ্ধান্ত নিলেও দুটি প্রশ্ন থেকে যাবে। প্রথমত, উন্নত দেশগুলো যে প্রযুক্তি ব্যবহার করবে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তা ছোট অর্থনীতির দেশগুলো পারবেনা আর দ্বিতীয়ত কার্বন নিঃসরণ কমাতে চীনকে সম্পৃক্ত করতে হবে। কারণ তারাই এ জন্য বেশি দায়ী।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত