শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শ্রীলঙ্কায় ডুবছে তেলবাহী জাহাজ, ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭:৩১, ২ জুন ২০২১

৬০৮

শ্রীলঙ্কায় ডুবছে তেলবাহী জাহাজ, ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

শ্রীলঙ্কার উপকূলে ডুবে যাচ্ছে রাসায়নিক পদার্থবাহী একটি জাহাজ।ফলে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, চলতি সপ্তাহে ডুবতে শুরু করার আগে দুই সপ্তাহ ধরে আগুন জ্বলছে সিঙ্গাপুরে নিবন্ধিত এক্স-প্রেস পার্ল জাহাজটিতে।  

ইতোমধ্যে জাহাজ থেকে কিছু তেল ছড়িয়ে পড়েছে। জাহজটির বাকি ফুয়েল ট্যাঙ্ক ফুটো হয়ে থাকলে বা সেটি ডুবে গেলে কয়েক শ' টন তেল সাগরে ছড়িয়ে পড়বে যা নিকটবর্তী সামুদ্রিক জীবদের ক্ষতি করবে। 

জাহাজটি ভেঙে যাওয়া এবং ডুবে যাওয়া বন্ধ করতে দীর্ঘদিন ধরে একসঙ্গে কাজ করে যাচ্ছে শ্রীলঙ্কা ও ভারতের নৌবাহিনী। তবে রুক্ষ সমুদ্র ও বর্ষার বাতাস অভিযান ব্যহত করছে। 

শ্রীলঙ্কা নৌবাহিনীর মুখপাত্র ইন্ডিকা সিলভা বলেন, জাহাজটি ডুবে যাচ্ছে। নৌবাহিনী চাইছে সেটিকে গভীর সমুদ্রে নিয়ে ক্ষতির মাত্রা কমাতে। তবে বেশিরভাগ অংশ পুড়ে যাওয়ায় সেটা কষ্টকর হচ্ছে। 

পরিবেশবিদ ড. অজন্তা পেরেরা পরিস্থিতিতে সবচেয়ে বড় পরিবেশগত বিপর্যয় হিসেবে দেখছেন। তিনি বলেন, তেল ও নাইট্রিক অ্যাসিডসহ আরও বিপজ্জনক জিনিস নিয়ে যদি জাহাজটি ডুবে যায় তবে তা সমুদ্রের তলদেশ ধ্বংস করে দেবে। 

জাহাজটি ডুবে যাওয়ার আগে পরীক্ষার জন্য ডুবুরিদের পাঠানো উচিত বলে মন্তব্য করেন ড.পেরেরা। 

এদিকে দেশটির মৎস্য মন্ত্রণালয় জানিয়েছে, নেগোম্বো জলাশয় এবং আশেপাশের অঞ্চলগুলি রক্ষার জন্য জরুরি ব্যবস্থা গনেয়া হয়েছে। পানাদুরা থেকে নেগোম্বোতে মাছ

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত