বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শপথ নিলেন আপিল বিভাগের তিন বিচারপতি

অপরাজেয় বাংলা ডেস্ক

১১:৩৬, ২৫ এপ্রিল ২০২৪

৪৮

শপথ নিলেন আপিল বিভাগের তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পাওয়া বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন শপথ নিয়েছেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় নবনিযুক্তদের সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তিনজন বিচারপতিকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। তাদেরকে নিয়োগ দিয়ে বুধবার (২৪ এপ্রিল) দুপুরে প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশের সংবিধানে ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এই তিন বিচারকের নিয়োগে স্বাক্ষর করেছেন।

বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ১৯৮২ এবং ১৯৮৫ সালে যথাক্রমে ঢাকা জেলা আদালত এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন অ্যাডভোকেট হিসেবে নথিভুক্ত হন। ২০২৩ সালের ২৭ এপ্রিল হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে উন্নীত হন এবং ওই দিনই একই বিভাগের বিচারক নিযুক্ত হন।

বিচারপতি মো. শাহিনুর ইসলাম ১৯৮৩ সালের ২০ এপ্রিল মুনসেফ হিসেবে জুডিশিয়াল সার্ভিসে যোগদান করেন এবং ২০০১ সালের জানুয়ারিতে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান। তিনি নড়াইল, হবিগঞ্জে জেলা ও দায়রা জজ এবং ঢাকার প্রশাসনিক ট্রাইব্যুনালের সদস্য হিসেবে কাজ করেন। ২০১০ সালের এপ্রিল থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করার পর তিনি ২০১২ সালের মার্চে দ্বিতীয় ট্রাইব্যুনালের সদস্য নিযুক্ত হন।

এরপর ২০১৩ সালে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে উন্নীত হন এবং পরবর্তীতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর সদস্য হিসাবে পুনরায় নিযুক্ত হন।

বিচারপতি কাশেফা হোসেন ১৯৯৫ এবং ২০০৩ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন অ্যাডভোকেট হিসেবে নথিভুক্ত হন। এরপর ২০১৩ সালে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত জজ হিসেবে উন্নীত।

বর্তমানে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে পাঁচজন বিচারপতি রয়েছেন। নতুন তিনজনের নিয়োগ হওয়ায় আপিল বিভাগের বিচারপতির সংখ্যা দাঁড়াল আটজনে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত