শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা পরিচয়ে ভ্যাপিং প্রচারণা! ব্যবস্থা নেওয়ার দাবি প্রজ্ঞার

নিউজ ডেস্ক

১৫:৪৫, ৮ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৫:৪৬, ৮ ফেব্রুয়ারি ২০২১

৮৪৮

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা পরিচয়ে ভ্যাপিং প্রচারণা! ব্যবস্থা নেওয়ার দাবি প্রজ্ঞার

নিজেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা (সার্জারি বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ) দাবি করে ডা. রাজিব জোয়ার্দার নামের এক ব্যক্তি একটি ফেসবুক পেইজের প্রকাশিত ভিডিওতে ক্ষতিকর ধূমপান ভ্যাপিংয়ের সমর্থনে জোর প্রচারণা চালিয়েছেন।  “ভয়েস অব ভেপারস” নামের এই ফেসবুক পেইজটি বাংলাদেশ ইলেক্ট্রোনিক নিকোটিন ডেলিভারি সিস্টেম ট্রেডার্স অ্যাসোসিয়েশন (বেন্ডস্টা) নামে এক ভ্যাপিং ব্যবসায়ী সংগঠনের পরিচালনায় চলছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্প্রতি ইমার্জিং টোব্যাকো প্রোডাক্টস (ই-সিগ, ভ্যাপিং ইত্যাদি)-র আমদানি, উৎপাদন ও বাজারজাতকরণ নিষিদ্ধকরণের যে পরিকল্পনা ঘোষণা করেছিলো, তাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন এই ব্যক্তি।

গত ১০ ডিসেম্বর ২০২০ তারিখে ফেসবুকে ভিডিওটি প্রকাশ করা হয়। এতে রাজিব জোয়ার্দার বলেন, “ভ্যাপিং শতভাগ নিরাপদ”। 

দেশে ভ্যাপিং শিল্প বিকাশমান এমনটা দাবি করে তিনি বলেন, “আমাদের বিপক্ষে যারা বলে, তাদের কাছে গ্রহণযোগ্য বা আইনসম্মত কোন যুক্তি নাই।” ভিডিওতে বেন্ডস্টা সভাপতি সুমন জামানের সঙ্গে তাকে কথা বলতে ও ভ্যাপিং করতে দেখা গেছে।  

রাজিব জোয়ার্দার ভিডিওতে স্বীকার করে বলেন, ভ্যাপিং এক ধরনের আসক্তি। তবে ভেপিং “ভালো আসক্তি” হতে পারে বলে তিনি প্রচার করার চেষ্টা করেছেন। 

চলমান কোভিড-১৯ মহামারি শেষে বিশ্বের সুপরিচিত ভ্যাপিং যন্ত্রাদির সংগ্রাহকদের বাংলাদেশে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান।  ভিডিওর শেষে ভয়েস অব ভেপার্স উদ্যোগকে “অত্যন্ত কার্যকর পদক্ষেপ” হিসেবে উল্লেখ করেন এবং দর্শকদের এই প্ল্যাটফর্মে যোগ দিয়ে একযোগে নিজের অবস্থান তুলে ধরার আহ্বান জানান, যেনো নীতিনির্ধারকরা “ভ্যাপিং যে ভালো, তা স্বীকার করে নেয়। ”

বিষয়টি নজরে আসার পর তার তীব্র প্রতিবাদ জানিয়েছে প্রগদির জন্য জ্ঞান (প্রজ্ঞা)। সংবাদ বিজ্ঞিপ্তিতে সংগঠনটি বলেছে, একজন চিকিৎসক, বিশেষ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা দাবি করে ভ্যাপিং এর পক্ষে এমন সরব ও অত্যুৎসাহী প্রচারণা তামাক নিয়ন্ত্রণে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অবস্থানকে ম্লান ও প্রশ্নবিদ্ধ করে বলে প্রজ্ঞা মনে করে। 

প্রজ্ঞার মতে, যেহেতু স্বাস্থ্য মন্ত্রণালয় তামাক নিয়ন্ত্রণের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয়, তাই ভয়েস অব ভ্যাপার্স ও বেন্ডস্টার মঞ্চে একজন সরকারি কর্মকর্তার এহেন প্রকাশ্য সমর্থন কোন স্বার্থগত দ্বন্দ্ব (conflict of interest) সৃষ্টি করে কিনা, তাও খতিয়ে দেখা জরুরি।  ভবিষ্যতে এমন কোন ঘটনার পুনরাবৃত্তি এড়াতে যত দ্রুত সম্ভব এই ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেয়ারও আহ্বান জানায় প্রজ্ঞা।

তরুণ সমাজের মাঝে ভ্যাপিংয়ের ব্যবহার বাড়াতে দীর্ঘদিন ধরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে জড়িয়ে নানাবিধ ভিত্তিহীন তথ্য প্রচার করে আসছিলো ভয়েস অব ভ্যাপার্স পেইজটি, জানায় প্রজ্ঞা। সংবাদবিজ্ঞপ্তিতে বলা হয়, পেইজটিতে এ যাবৎ “ভ্যাপিংয়ের মাধ্যমে ক্যান্সার এড়ানো সম্ভব”, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ অফিস ভ্যাপিং সমর্থন করেছে”, ইত্যাদি মিথ্যা ও হাস্যকর দাবি উত্থাপন করে ভ্যাপিং সামগ্রীর ক্রেতা বাড়ানোর চেষ্টা করেছে। 

“ভ্যাপিং শতভাগ নিরাপদ” উল্লেখ করে রাজিব জোয়ার্দারের করা দাবির পুরোটাই ভিত্তিহীন।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভিন্ন প্রতিবেদনে ইলেক্ট্রোনিক নিকোটিন ডেলিভারি সিস্টেমস বা এন্ডস (যেমন ই-সিগারেট, ভেপিং ইত্যাদি)-কে সরাসরি “স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ বলে উল্লেখ করা হয়েছে।  সংস্থাটি আরো জানিয়েছে যে, “ভ্যাপিংয়ে ফুসফুসের ক্ষতি হয়” এবং ধূমপান ত্যাগে ভ্যাপিংয়ের আদৌ কোন ভূমিকা আছে কিনা, সে দিকটিও এখনও পরিস্কার নয়, জানিয়েছে প্রজ্ঞা।

২০২০ সালে নেচার জার্নালে প্রকাশিত দক্ষিণ কোরিয়ার ৭,৫০৫ জন পুরুষ এন্ডস ব্যবহারকারীদের ওপর পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, ধূমপান ত্যাগের বদলে ৮৫ ভাগ ব্যবহারকারীই প্রথাগত সিগারেট এবং ভ্যাপিং একইসাথে ব্যবহার করছে। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে হৃদরোগের উচ্চ ঝুঁকি দেখা গেছে। 

এমতাবস্থায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক উপরোক্ত বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণসহ তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে ভ্যাপিং, ই-সিগারেট এবং হিটেড টোব্যাকো প্রোডাক্টস (এইচটিপি) এর মতো ইমার্জিং টোব্যাকো প্রোডাক্টসমূহ আমদানি ও বিক্রয় নিষিদ্ধ করার দাবি জানিয়েছে প্রজ্ঞা। 

এছাড়া তামাক নিয়ন্ত্রণে সমমনা সব সংগঠনকে ইমার্জিং টোব্যাকো প্রোডাক্টস (ইটিপি) ব্যবসায়ীদের আগ্রাসী ও মিথ্যা প্রচারণার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত