বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা বোঝার ৫ লক্ষণ

হেল্থ ডেস্ক

১৭:১১, ২৮ জানুয়ারি ২০২১

আপডেট: ১৭:১২, ২৮ জানুয়ারি ২০২১

৬৯৬

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা বোঝার ৫ লক্ষণ

করোনার পর থেকে সবচেয়ে বেশি জোর দেয়া হচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে। তা অর্জনে পুষ্টিকর খাবার খাওয়া, শরীরের উচ্চতা অনুযায়ী ওজন ধরে রাখা, নিয়মিত ব্যায়াম করা ও পর্যাপ্ত ঘুমানোর মতো নিয়মগুলো মেনে চলছেন অনেকেই। তবে এর পাশাপাশি সবার জানা প্রয়োজন রোগ প্রতিরোধ কমার প্রাথমিক লক্ষণগুলো কী। 

ডায়েটিশিয়ান ও পুষ্টিবিদ পূজা বঙ্গ জানান, রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি হয় শ্বেত রক্তকণিকা, লিম্ফ নোড এবং অ্যান্টিবডি দিয়ে। যা শরীরকে বাহ্যিক সংক্রমণের হাত থেকে রক্ষা করতে সহায়তা করে। তাই বড় কোন স্বাস্থ্যঝুঁকিতে পড়ার আগে সবার উচিত নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা কমার লক্ষণ জেনে নেয়া। 

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা বোঝার ৫ লক্ষণও জানান তিনি-

প্রচন্ড মানচিক চাপ

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার প্রাথমিক লক্ষণ হলো উচ্চমাত্রার মানসিক চাপে ভোগা। এ পুষ্টিবিদ জানান, শ্বেত রক্তকণিকা ও লিম্ফোসাইটের সংখ্যা কমে গেলে মানসিক চাপ বাড়ে। যা আমাদের দেহে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার এমনকি সাধারণ সর্দি, জ্বর, ডায়রিয়া প্রতিরোধের ক্ষমতা কমিয়ে দেয়।

ক্লান্তি

রাতে পর্যাপ্ত ঘুম হওয়া সত্তেও অনেকেই দিনে ক্লান্তি অনুভব করেন। ভারী কাজ না করেও এমন ক্লান্তি অনুভব করলেই বুঝবেন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কম।

ক্ষত পুনরুদ্ধারে সময় লাগা

রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলে নতুন ত্বক তৈরি হতে সময় লাগে। তাই কোন ক্ষত হলে তা ধীরে ধীরে পুনরুদ্ধার হয়।

ঘন ঘন রোগে ভোগা

শ্বেত রক্তকণিকা কমলে মানুষের শরীরে বিভিন্ন রোগের সংক্রমণের ঝুঁকি বাড়ে। পূজা বঙ্গ জানান, এটি চিকিৎসা বিজ্ঞানেই প্রমাণিত, কারও যদি বছরে তিনবারের বেশি অ্যান্টিবায়োটিক কোর্স নিতে হয় তবে বুঝতে হবে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। 

সন্ধিস্থলে ব্যাথা

রোগ প্রতিরোধ ক্ষমতা বোঝার অন্যতম উপায় হলো সন্ধিস্থলে ব্যাথা। কেননা দীর্ঘ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে মানুষ ভাস্কুলাইটিসে ভোগে। ফলে শ
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত