শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক সেমিনার

১৯:৪২, ১৮ এপ্রিল ২০২২

৬৬৫

স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক সেমিনার

স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় সোমবার (১৮ এপ্রিল) অনুষ্ঠিত হলো “স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধি: বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক বহুমাত্রিক অংশীজনদের নিয়ে আয়োজিত সেমিনার।

বেগম রোকেয়া মিলনায়তন, আরডিআরএস, রংপুরে আয়োজিত উক্ত সেমিনারে নাগরিক সমাজ সংস্থার প্রতিনিধি, সরকারী কর্মকর্তা, দুনীঁতি দমন কমিশনের প্রতিনিধি, সাংবাদিক-শিক্ষক, স্থানীয় জনগোষ্ঠীর প্রতিনিধি সহ মোট ৪০ জন উপস্থিত ছিলেন। উক্ত সেমিনারের উদ্দেশ্য হলো স্বাস্থ্যখাতের সক্ষমতা আরো বৃদ্ধির জন্য বিভিন্ন পর্যায়ের অংশীজনদের অংশগ্রহণে স্বাস্থ্যখাতের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় নিয়ে আলোচনা করে স্বাস্থ্যসেবাকে কীভাবে আরো সহজলভ্য করা যায়, সে বিষয়গুলো তুলে ধরা।

সেমিনারের শুরুতে বিএনএনআরসি’র কর্মসূচি সমন্বয়করী জনাব হীরেন পণ্ডিত উদ্যোগ সম্পর্কে ধারণা দিয়ে তাঁর স্বাগত বক্তব্য পেশ করেন। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব আনজারুল ইসলাম জুয়েল, ব্যুরো প্রধান, বাংলাভিশন, রংপুর। এরপর সম্মানিত আলোচকগণ মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে স্বাস্থ্য-সেবা বিষয়ে তাঁদের মূল্যবান মতামত ও পরামর্শ তুলে ধরেন। সঞ্চালক হিসেবে ভ‚মিকা পালন করেন জনাব মিনাক্ষী বণিক, বাংলাদেশ বেতার, রংপুর। 

জনাব মোঃ ফজলুল কবীর, পরিচালক, স্থানীয় সরকার, রংপুর উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন জনাব মোঃ আব্দুল করিম, পরিচালক, দুর্নীতি দমন কমিশন, রংপুর বিভাগীয় কার্যালয়; জনাব মিজানুর রহমান, উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর, রংপুর বিভাগীয় কার্যালয়; জনাব ডাঃ মোঃ রেজাউল করিম, পরিচালক, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল; এবং জনাব ডাঃ আবু মো. জাকিরুল ইসলাম, বিভাগীয় পরিচালক, স্বাস্থ্য সেবা বিভাগ, রংপুর। 

সেমিনারের প্রধান অতিথি জনাব মোঃ ফজলুল কবীর, পরিচালক, স্থানীয় সরকার, রংপুর তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, সম্মিলিত প্রচেষ্টায় একটি সুন্দর স্বাস্থ্যসেবা প্রদান করা সম্ভব। জনাব ডাঃ আবু মো. জাকিরুল ইসলাম, বিভাগীয় পরিচালক, স্বাস্থ্য সেবা বিভাগ, রংপুর, সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন। জনাব ডাঃ মোঃ রেজাউল করিম, পরিচালক, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল উল্লেখ করেন সম্মিলিত প্রচেষ্টায় একটি সুন্দর স্বাস্থ্যসেবা প্রদান করা সম্ভব।জনাব মোঃ আব্দুল করিম, পরিচালক, দুর্নীতি দমন কমিশন, রংপুর বিভাগীয় কার্যালয় বলেন একটি ঐক্যবদ্ধ প্রচেষ্টা ও সকলের সহযোগিতায় সুন্দর স্বাস্থ্যব্যবস্থা গড়ে তোলা সম্ভব। জনাব মিজানুর রহমান, উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর, রংপুর বিভাগীয় কার্যালয়, একটি সুন্দর স্বাস্থ্য ব্যবস্থার বাস্তবায়নে আমাদের সবার এগিয়ে আসা উচিত এবং তা হলেই তা বাস্তবায়ন করা সম্ভব।

সেমিনারে সভাপতিত্ব করেন রংপুর কারমাইকেল কলেজ, বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক ও বিশিষ্ট লেখক-শিক্ষাবিদ জনাব মোহাম্মদ শাহ্ আলম। তিনি তাঁর বক্তব্যে আলোচ্য বিষয়গুলোকে মাথায় রেখে কাজ করা হলো রংপুরের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন ঘটবে। আশা করা হচ্ছে, উক্ত সেমিনারের বক্তব্য এবং মুক্ত আলোচনার ফলে উত্থাপিত বিষয়সমূহ সবার বিশেষ করে সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীর জন্য গুণগত ও মানসম্পন্ন স্বাস্থ্য-সেবা প্রদান নিশ্চিতকরণে সহায়ক ও কার্যকরী ভ‚মিকা রাখতে সক্ষম হবে।

উল্লেখ্য, বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রæত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন।
বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভেলপমেন্ট এর ভূমিকায় আঞ্চলিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করে থাকে। এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডবিøউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল -এর বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডবিøউএসআইএস পুরস্কার- ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ এর বিজয়ী এবং চ্যাম্পিয়ন।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত