শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নিউজিল্যান্ড ডেইরির উদ্যোগে

রাবিতে হাড়ের ক্ষয় পরীক্ষা ও প্রতিরোধে সচেতনতা কর্মসূচি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট, রাবি

১৫:৩৩, ৪ নভেম্বর ২০২১

আপডেট: ১৬:০১, ৪ নভেম্বর ২০২১

৬৩৬

নিউজিল্যান্ড ডেইরির উদ্যোগে

রাবিতে হাড়ের ক্ষয় পরীক্ষা ও প্রতিরোধে সচেতনতা কর্মসূচি

হাড়ের ক্ষয় বিষয়ক পরীক্ষা করাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার‌্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার
হাড়ের ক্ষয় বিষয়ক পরীক্ষা করাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার‌্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ব্যবস্থাপনায় হাড়ের ক্ষয়রোধের বিষয়ে সচেতনতা তৈরি করতে দ্বিতীয় দফার প্রচারাভিযান বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিকেলে শেষ হলো। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে গত ২ নভেম্বর তিনদিনব্যাপী এই প্রচারাভিযানের উদ্বোধন করেন রাবির উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

দুগ্ধজাত পণ্য ‘ক্যালসিপ্রো’-এর উৎপাদনকারী প্রতিষ্ঠান নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশের পৃষ্টপোষকতায় এই কর্মসূচি বাস্তবায়িত হয়। এই প্রচারাভিযানের অংশ হিসেবে তিন দিন ধরে রাবির শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বিনামূল্যে অস্টিওপোরোসিস পরীক্ষা ও চিকিৎসা পরামর্শ প্রদান করেন নিউজিল্যান্ড ডেইরি’র দুজন পুষ্টিবিদ। এ সময় খাদ্যাভ্যাস ও প্রয়োজনীয় ওষুধের বিষয়েও তাঁরা পরামর্শ দেন। 

জাতি গঠনে অবদান রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ সংশ্লিষ্টদেরও স্বাস্থ্য বিষয়ে সচেতন থাকা জরুরি, প্রয়োজন সুস্থ-সবল থাকা। বিশেষ করে ‘অস্টিওপরোসিস’ বা হাড়ের ক্ষয়রোগ নামক ‘নীরব ঘাতক’ সম্পর্কে জানা এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ দরকার। এই বিষয়টি সামনে রেখেই এই প্রচারাভিযানের আয়োজন করা হয়েছিল। 

কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাবি শিক্ষক সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. সাইয়েদুজ্জামান (মিলন)। সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. আশরাফুল ইসলাম খানের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন রাবির উপ-উপাচার্যদ্বয় প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া ও প্রফেসর ড. মো. সুলতানুল ইসলাম। নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশের পক্ষে শুভেচ্ছা বক্তব্য উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির মেডিক্যাল অ্যাফেয়ার্স বিভাগের ব্যবস্থাপক আশুতোষ কুমার চক্রবর্তী। 

প্রচারাভিযানে চিকিৎসা পরামর্শ দিয়ে সহযোগিতা করেন নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশের পুষ্টিবিদ রেবেকা সুলতানা ও কাজী হামিদা বর্ষা। পুরো আয়োজনটি তত্ত্বাবধান করেন এই প্রতিষ্ঠানের সিনিয়র মেডিকেল অ্যাসোসিয়েট মো. আজহারুল ইসলাম। 

এর আগে ২০১৯ সালের জুলাই মাসে নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশের সহযোগিতায় রাবি শিক্ষক সমিতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য বিনামূল্যে টেস্টিংসহ প্রচারাভিযানের আয়োজন করেছিল। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত