শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

স্বাস্থ্য-সাংবাদিকতার কৌশল বিষয়ক দুইদিনব্যাপী কর্মশালা শেষ

অপরাজেয় বাংলা ডেস্ক

১৮:৩৮, ৮ সেপ্টেম্বর ২০২১

৪২৬

স্বাস্থ্য-সাংবাদিকতার কৌশল বিষয়ক দুইদিনব্যাপী কর্মশালা শেষ

স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ে ইন-ডেপথ প্রতিবেদন প্রস্তুত করতে সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় দুইদিনব্যাপী ‘স্বাস্থ্য সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল’ বিষয়ক কর্মশালা শেষ হয়েছে। 

যশোর জাবের ইন্টারন্যাশনাল হোটেলে আয়োজিত দুইদিনব্যাপী কর্মশালায় জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল এবং টেলিভিশন চ্যানেলের ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

কর্মশালার উদ্দেশ্য ছিলো স্বাস্থ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বস্তুনিষ্ঠ, অন্তর্দৃষ্টিসম্পন্ন এবং প্রভাব বিস্তারকারী সংবাদ তৈরি ও প্রকাশ-প্রচারে কর্মরত সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি। পাশাপাশি নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-বাছাই এবং উপস্থাপনে আধুনিক কলাকৌশল (ইনফোগ্রাফিক্স, উপাত্ত বিশ্লেষণ, উপাত্ত দৃশ্যমান করা) বিষয়ক জ্ঞান ও দক্ষতা অর্জন এবং অনুশীলনে সাংবাদিকদের উৎসাহিত করা।

কর্মশালায় মূলত বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতা, স্বাস্থ্য সাংবাদিকতায় বিশ^স্ত তথ্য সূত্র-উৎস, তথ্য যাচাই এর কৌশল এবং মাধ্যমসমূহ, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভুল তথ্যের মনিটরিং কৌশল এবং কোভিড-১৯ বিষয়ক প্রতিবেদনের ক্ষেত্রে সংবেদনশীলতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া স্বাস্থ্য-সাংবাদিকতায় জাতীয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বাড়ানোর বিভিন্ন মাধ্যমসহ  মিসইনফরমেশন, ডিসইনফরমেশন, ম্যাল-ইনফরমেশন  প্রতিরোধ এবং  প্রতিবেদনে ইনফোগ্রাফিক্স -এর ব্যবহারের গুরুত্ব ও কৌশল সম্পর্কে অংশগ্রহণকারীদের ধারা প্রদান করা হয়। 

কর্মশালার শুরুতেই বিএনএনআরসির’র প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান কর্মশালার লক্ষ্য, উদ্দেশ্য, পেক্ষাপট এবং চতুর্থ শিল্প বিপ্লবের যুগে কি কি চ্যালেঞ্জের সম্মুখিন হচ্ছে এবং কিভাবে বর্তমান প্রযুক্তির যুগে তাল মিলিয়ে চলতে হবে তার ওপর আলোচনা করেন। কর্মশালার অন্যান্য বিষয়গুলোর ওপর আলোচনা করেন সাংবাদিক আবু রুশদ মো. রুহুল আমীন এবং জনাব ফারাজী আহমেদ সাঈদ বুলবুল।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত