বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দেশে অ্যাডভান্সড কোভিড-১৯ ক্লিনিকাল ম্যানেজমেন্ট কোর্স উদ্বোধন

হেল্থ ডেস্ক

১৫:২৭, ১৫ জুন ২০২১

৬৬১

দেশে অ্যাডভান্সড কোভিড-১৯ ক্লিনিকাল ম্যানেজমেন্ট কোর্স উদ্বোধন

করোনা আক্রান্ত রোগীদের সেবায় নিয়োজিত ডাক্তারদের জন্য একটি ওয়েব ভিত্তিক অ্যাডভান্সড কোভিড-১৯ ক্লিনিকাল ম্যানেজমেন্ট কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জনাব জাহিদ মালেক। সোমবার (১৪ জুন) রাতে এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে কোর্সটির উদ্বোধন করেন তিনি।
 

যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি তাদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত পাঠ্যক্রমের আদলে এই কোর্সটি তৈরি করে। বিনামূল্যে রেকর্ডেড ভিডিও এবং ইন্টারেক্টিভ মডিউলের মাধ্যমে স্ব-শিক্ষণ এই কোর্সটি বাংলাদেশের চিকিৎসকদের করোনাভাইরাস আক্রান্ত রোগীর সেবায় সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে। এই কোর্সটি তৈরিতে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম উন্নয়ন সংস্থা ইউএসএআইডি সহায়তা করে। 
 
স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে এই অনলাইন কোর্সের প্রবর্তনে জড়িত সবাইকে সাধুবাদ জানান। তিনি আরও বলেন, “সাম্প্রতিক সময়ে আমরা কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির সংখ্যার উর্ধগতি প্রত্যক্ষ করছি। এই উর্ধগতি হ্রাসে এবং সামগ্রিকভাবে এই মহামারি মোকাবিলায় আমাদের প্রস্তুতির অংশ হিসাবে এরকম একটি উন্নমিত প্রশিক্ষণ কোর্স আমাদের উপজেলা, জেলা এবং তার উপরের স্তরের হাসপাতালে কর্মরত সকল সরকারি ও বেসরকারি চিকিৎসকদের প্রমাণ-ভিত্তিক ক্লিনিকাল জ্ঞান অর্জনে সহায়তা করবে বলে আশা করছি । ”

 “বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মহামারি পরিস্থিতিতে অনলাইন শিক্ষা কার্যক্রম বেশ ফলপ্রসূ এবং কার্যকর পদ্ধতি হিসাবে প্রমাণিত হয়েছে। বিশেষ করে এই ধরনের অনলাইন কোর্স আমাদের চিকিৎসকদের জন্য উপযুক্ত যারা দীর্ঘ সময় করোনা আক্রান্ত রোগীদের সেবায় নিয়োজিত থাকেন। সব স্তরের চিকিৎসকদের স্বশরীরে সবসময় এরকম প্রশিক্ষণের জন্য একত্রিত করাও দুরূহ। অপরদিকে প্রতিদিনই এই ভাইরাসের ভিন্ন ভিন্ন মাত্রা যোগ হচ্ছে যার জন্য তাদের নিজেদের প্রস্তুত রাখাও প্রয়োজন। এক্ষেত্রে এরকম অনলাইন কোর্সের কোনো বিকল্প নাই যা তারা নিজেদের সময়ে একবারে বা বিরতি দিয়ে সম্পন্ন করে সার্টিফিকেট অর্জন করতে পারে। স্বাস্থ্য অধিদপ্তরের কম্যুনিকেবল ডিসিজ কন্ট্রোল (সিডিসি) থেকে ইতিমধ্যে বাংলাদেশের প্রায় ২০,০০০ এরও বেশি চিকিৎসক ও নার্সকে কোভিড-১৯ কেস ম্যানেজমেন্ট সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।”

 বাংলাদেশ সরকারকে করোনা ভাইরাস মহামারি মোকাবিলায়, ইউএসএআইডি সেভ দ্য চিলড্রেন ও এর সহযোগী সংগঠনের মাধ্যমে 'মামনি' মাতৃ ও নবজাতক উন্নয়ন প্রকল্প : ইমার্জেন্সি রেসপন্স টু কোভিড-১৯ পান্ডেমিক প্রকল্প পরিচালিত করছে। 

এর মাধ্যমে গত বছর থেকে বাংলাদেশি চিকিৎসক এবং চিকিৎসাসেবার সাথে সম্পৃক্ত অন্যান্য সম্মুখযোদ্ধাদের ক্লিনিকাল দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন পর্যায়ের সক্ষমতাবৃদ্ধিমূলক প্রশিক্ষার পাশাপাশি স্বাস্থ্যকেন্দ্রগুলোকে চিকিৎসার জন্য উপযোগী করা, মাঠ পর্যায়ে জনগণের সচেতনতা বৃদ্ধি ও জাতীয় পর্যায়ে টিকা কার্যক্রমে বিভিন্নভাবে সহায়তা দিয়ে যাচ্ছে।
 
অনুষ্ঠানে ডাঃ মীরজাদি সেব্রিনা ফ্লোরা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), ডিজিএইচএস; অধ্যাপক ডাঃ: মোহাম্মদ শহীদুল্লাহ, চেয়ারম্যান, জাতীয় কোভিড-১৯ উপদেষ্টা কমিটি এবং সভাপতি, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি); অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন), ডিজিএইচএস; জার্সিস সিধওয়া, ইউএসএআইডি বাংলাদেশের জনসংখ্যা, স্বাস্থ্য, পুষ্টি ও শিক্ষা অফিসের পরিচালক এবং সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর ওনো ভ্যান মানেন উপস্থিত ছিলেন। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত