শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

করোনার পর বাড়ছে পেটের সমস্যা, সমাধানে করণীয়

স্বাস্থ্য ডেস্ক

১৫:৩৬, ২৭ মে ২০২১

আপডেট: ১৫:৫৩, ২৭ মে ২০২১

৫৮৬

করোনার পর বাড়ছে পেটের সমস্যা, সমাধানে করণীয়

বিশ্বের চালচলন বদলে দিয়েছে করোনা। প্রাণ তো কেড়ে নিচ্ছিই যারা বেঁচে যাচ্ছেন তারা অনেকে আবার বয়ে বেড়াচ্ছেন নানা রোগ। ভারতে যেমন করোনা চিকিৎসায় অতিরিক্ত স্টেরয়েড প্রয়োগে হচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। তেমনি গ্যাস, অ্যাসিডিটি  ও পেট ফুলে থাকার সমস্যা প্রকট হয়েছে করোনার দ্বিতীয় ঢেউয়ে। 

ক্রমশ নিঃশব্দে মানুষের শরীরে বেড়ে চলেছে এই রোগ। ছোট আকারে ধরা দিলেও বমি,বুক ধরফর, মাথা ঘোরা সেখান থেকে প্যানিক অ্যাটাক হচ্ছে মানুষের। 

পেটের এমন সমস্যায় দুটি কারণকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা-

প্রথমত, স্বাস্থ্যকর ডায়েট, নিয়মিত অনুশীলন, ভাল ঘুম এবং চিন্তায় মনের অবস্থা- স্বাস্থ্যকর হজমকে ঠিক রাখে এই চারটি স্তম্ভ। কিন্তু গত এক বছরে মানুষ অনেকটাই ঘরবন্দী রয়েছেন। লকডাউনের পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় খাবার এবং রান্না সম্পর্কিত পোস্টগুলি ছড়িয়ে পড়েছে যা রান্নার প্রতি আগ্রহ বাড়িয়ে তুলেছে। ঘনঘন ভিন্ন স্বাদ গ্রহণের প্রবনতা দেখা গিয়েছে লকডাউন জুড়ে। অতিরিক্তভাবে, বাইরের খাবারের ব্যবহারও বেড়ে গিয়েছে।  রেস্তোঁরাগুলি বন্ধ হয়ে গেলেও বহাল রয়েছে হোম ডেলিভারি অর্ডার। খাবারের পরিমাণ বেড়ে গেলেও নড়চড় নেই শরীরের।  এছাড়া চারিদিকে মানুষের অসুস্থতা, প্রিয়জনকে হারানো এবং আর্থিক ক্ষয়ক্ষতি মোকাবিলার চেষ্টা, সব মিলিয়ে মানসিক চাপ বৃদ্ধি পেয়েছে। 

দ্বিতীয়ত, চিকিৎসকরে মতে,  এখন কোভিড-১৯ সংক্রমণে বমি বমি ভাব, ডায়রিয়া এবং পেটে ব্যথা হচ্ছে। এর পাশাপাশি, কোভিড মুক্ত হওয়ার পরও রোগীর হজম সমস্যা দেখা দিচ্ছে। পেট ফুলে যাওয়া থেকে শুরু করে, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য এবং খিটখিটে মুড দেখা যাচ্ছে মানুষের মধ্যে। এটাকে কোভিড -১৯ এর চিকিৎসার সময় একাধিক ওষুধের সংমিশ্রণ ফলাফল বলা যেতে পারে। 

করোনা পরবর্তী পেট ব্যথা বাঁচার উপায়-

চিকিৎসকদের মতে, এই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বিষয়গুলির যত্ন নেওয়া এখন সবচেয়ে বেশি প্রয়োজন। রুটিনের মধ্যে বেঁধে ফেলুন জীবনযাত্রাকে। ডায়েট এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক। তেল এবং অত্যধিক মশলাদার ডায়েট এড়িয়ে চলুন।  চিনি থেকে দূরে থাকুন। খুব ঘন ঘন বাইরে থেকে খাবার অর্ডার না করাই ভাল। সময় মতো খাবেন এবং অনের রাত হয়ে গেলে হালকা খাবার খান।  মনকে চাঙ্গা রাখুন। যদি বাইরে যেতে না পারেন তবে ঘরেই অনুশীলন করুন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত