শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ফিলিপাইনের ভিসায়াসে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল নিয়োগ

নিউজ ডেস্ক

১৭:৩৫, ২০ মে ২০২১

৫৮৮

ফিলিপাইনের ভিসায়াসে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল নিয়োগ

ফিলিপাইনের ভিসায়াস অঞ্চলে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন সেবু শহরের প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং সেবু চেম্বার ও কমার্সের প্রাক্তন সভাপতি ভারহিলিও বি জি এসপেলেতা। 

গত বুধবার (১৮ মে) এ উপলক্ষে সেবুর মার্কো পোলো হোটেলে আয়োজিত এক উদ্বোধনী অনুষ্ঠানে ভারহিলিও এসপেলেতাকে অনারারি কনসাল নিয়োগ সংক্রান্ত লেটার অব কমিশন হস্তান্তর করা হয়। সেবু শহরের ডেপুটি মেয়র, রাষ্ট্রপতির ভিসায়াস অঞ্চল বিষয়ক উপদেষ্টা, সেবু চেম্বার অফ কমার্সের সভাপতি এবং সেবুতে অবস্থিত কূটনীতিক ও কনস্যুলার প্রতিনিধিরা উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ফিলিপিনো পররাষ্ট্র মন্ত্রনালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগর বিষয়ক প্রধান রাষ্ট্রদূত নাথানিয়েল জি ইম্পেরিয়াল, রাষ্ট্রাচার প্রধান রাষ্ট্রদূত ভিসেন্ট ভিভেনসিও বান্দিলো এবং বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম ম্যানিলা থেকে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যোগ দেন। এ সময় তাঁরা নতুন নিয়োগপ্রাপ্ত অনারারি কনসাল জেনারেলকে শুভেচ্ছা জানান এবং আশা প্রকাশ করেন যে নতুন প্রতিষ্ঠিত এই অনারারি কনস্যুলেট অফিস ভিসায়াস অঞ্চলে বাংলাদেশ-ফিলিপাইন দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালীকরণে কার্যকর অবদান রাখবে। তাঁরা সদ্য নিয়োগপ্রাপ্ত অনারারি কনসাল জেনারেল জনাব এসপেলেতাকে দায়িত্ব পালনে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক এবং এশিয়ান ইন্সটিটিউট অফ অফিস ম্যানেজমেন্ট থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর জনাব এসপেলেতা বর্তমানে ফিলিপাইনের স্বনামধন্য একটি পরামর্শক সংস্থার প্রধান। উক্ত প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি পারিবারিক মালিকানাধীন ব্যবসাকে কর্পোরেট মডেলে রূপান্তর, ফ্রাঞ্চচাইজের মাধ্যমে বিকেন্দ্রীকরণ ইত্যাদি বিষয়ক নানা পরামর্শ প্রদান করেন। পাশাপাশি তিনি শিক্ষকতা এবং নতুন উদ্যোক্তাদের ব্যবসায়িক পরামর্শ প্রদান করে থাকেন। 
 
ভিসায়াস দ্বীপাঞ্চলের প্রধান প্রশাসনিক অঞ্চল অর্থাৎ ভিসায়াস অঞ্চলের পূর্ব, পশ্চিমা ও মধ্য ভিসায়াস অঞ্চলের ষোলটি প্রদেশ এই অনারারি কনস্যুলেটের অধিক্ষেত্রাধীন থাকবে। এটি ফিলিপাইনে বাংলাদেশের দ্বিতীয় অনারারি কনস্যুলেট। ইতোপূর্বে ২০১৮ সালের সেপ্টেম্বরে মিন্দানাও অঞ্চলের দাভাওতে বাংলাদেশের প্রথম অনারারি কনস্যুলেট প্রতিষ্ঠা করা হয়। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank