বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানো ইতালি প্রবাসী বাংলাদেশিদের সম্মাননা

স্টাফ করেসপন্ডেন্ট

০৯:৪২, ১০ জানুয়ারি ২০২১

আপডেট: ১৫:৫৩, ১০ জানুয়ারি ২০২১

৬১৭

সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানো ইতালি প্রবাসী বাংলাদেশিদের সম্মাননা

ইতালি প্রবাসী বাংলাদেশি
ইতালি প্রবাসী বাংলাদেশি

“আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০” উপলক্ষে বাংলাদেশ দূতাবাস, রোম, ইতালি একজন নারীসহ পাঁচ জন প্রবাসী বাংলাদেশিকে এবং একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে “রেমিট্যান্স পুরস্কার” দিয়েছে। শুক্রবার (৮ জানুয়ারি) দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার দেয়া হয়।

ইতালি থেকে বাংলাদেশে জুলাই ২০১৯ থেকে জুন ২০২০ সময়ের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী হিসেবে তাদেরকে এ পুরস্কার দেওয়া হয়। ইতালিতে নিযু্ক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান এ পুরস্কার বিতরণ করেন। দূতাবাস আয়োজিত অনুষ্ঠানে ছিলো দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রীর বাণী পাঠ, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ।

লোচনা সভার শুরুতে দূতাবাসের কাউন্সেলর (শ্রমকল্যাণ) মো. এরফানুল হক প্রবাসীদের অধিকার রক্ষা, তাদের কল্যাণ এবং বৈধপথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উদ্বুদ্ধকরণে বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে একটি প্রতিবেদন উপস্থাপন করেন। রেমিট্যান্স পুরস্কার পাওয়া প্রবাসীরাও অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং এ স্বীকৃতি প্রদানের জন্য দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত মো. শামীম আহসান তার বক্তব্যে পুরস্কারপ্রাপ্তদের সবাইকে আন্তরিক অভিনন্দন জানান এবং সেই সাথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রবাসী সকল বাংলাদেশিকে ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং বর্তমান সরকারকে “প্রবাসী-বান্ধব সরকার” উল্লেখ করে ‘মুজিব বর্ষের’ স্লোগানকে (মুজিববর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান) সামনে রেখে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

রাষ্ট্রদূত করোনা ভাইরাস মহামারীর সময় বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফেরত আনা এবং চাকুরি হারানো ক্ষতিগ্রস্ত প্রবাসীদেরকে বাংলাদেশ সরকারের আর্থিক সাহায্য দেওয়ার বিষয়টিও উল্লেখ করেন। প্রবাসীদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত আরো বলেন, পাসপোর্ট সংক্রান্ত সমস্যা সমাধান এবং অন্যান্য সেবার মান বৃদ্ধি করার জন্য দূতাবাস আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

২০২০ সালের “রেমিট্যান্স পুরস্কার” প্রাপ্তরা হলেন- ব্যক্তি ক্যাটাগরি (পুরুষ) কার্তিক চন্দ্র ঘোষ, সৈয়দ আবদুল্লাহ আল মাহমুদ, মো. সফিউল্লাহ, কামরুল হাসান এবং ব্যক্তি ক্যাটাগরি (নারী) মেহেনাস তাব্বাসুম। প্রতিষ্ঠান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে বাংলা এসআরএল (Bangla SRL)।

বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ দিতে ২০১৯ সালে বাংলাদেশ দূতাবাস রোম “রেমিট্যান্স পুরস্কার” চালু করে।

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী এবং পুরস্কার প্রাপ্ত ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। মহামারীর ভয়াবহতার প্রেক্ষিতে ইতালি সরকার আরোপিত কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত পরিসরে এ অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank