শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নাইজেরিয়ান বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু ও আন্তর্জাতিকতাবাদ’ আলোচনা

ইন্টারন্যাশনাল ডেস্ক

১১:১৯, ১০ ডিসেম্বর ২০২০

আপডেট: ১১:২১, ১০ ডিসেম্বর ২০২০

৪৬৪

নাইজেরিয়ান বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু ও আন্তর্জাতিকতাবাদ’ আলোচনা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে নাইজেরিয়ার আবুজা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ‘বঙ্গবন্ধু ও আন্তর্জাতিকতাবাদ’ বিষয়ক আলোচনা সভা। বাংলাদেশ হাইকমিশন কর্তৃক আয়োজিত আলোচনায় তুলে ধরা হয় পররাষ্ট্র নীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে বঙ্গবন্ধুর দর্শন ও ভাবনা।

আলোচনায় আবুজা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুল-রাশিদ নাল্লাহ তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শুধু তার দেশের স্বাধীনতার জন্যই সংগ্রাম করেননি, তিনি বিশ্ব মানবতার জন্যও নিজেকে উৎসর্গ করেছেন। বঙ্গবন্ধু ছিলেন একজন মহান ব্যক্তিত্ব এবং নেতা। আফ্রিকাসহ বর্তমান বিশ্বে চ্যালেঞ্জ মোকাবেলায় বঙ্গবন্ধুর আদর্শ আজও প্রাসঙ্গিক ও তাৎপর্যপূর্ণ। 

এসময় ভারপ্রাপ্ত হাইকমিশনার বিদোষ চন্দ্র বর্মন তার বক্তব্যে উল্লেখ করেন, বিশ্ব শান্তি ছিল বঙ্গবন্ধুর জীবন-দর্শন ও আদর্শের মূলমন্ত্র। পররাষ্ট্র নীতি বিষয়ে বঙ্গবন্ধুর মূল নীতি ı  সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়-এর মধ্য দিয়ে বিশ্বের সকল মানুষের জন্য তাঁর ভালোবাসার বহি:প্রকাশ ঘটেছে। 

আন্তর্জাতিক শান্তি বিষয়ে বঙ্গবন্ধুর ভাবনা বিষয়ে আলোকপাত করতে গিয়ে ভারপ্রাপ্ত হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধু সর্বদা বিশ্বের নিপীড়িত, শোষিত ও অধিকার-বঞ্চিত মানুষের পক্ষে কথা বলেছেন। ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ সভায় বিশ্ব শান্তি প্রতিষ্ঠার জন্য আহ্বান জানিয়ে বঙ্গবন্ধু বলেছেন, মানবজাতির অস্তিত্ব রক্ষার জন্য শান্তি অপরিহার্য। তিনি বিশ্বের সব অঞ্চলের ঔপনিবেশিকতাবাদ, সাম্রাজ্যবাদ এবং বর্ণবাদের বিরুদ্ধে স্বাধীনতাকামী ও আত্ম-নিয়ন্ত্রণকামী মানুষের সংগ্রাম সমর্থন করেছেন।

জাতিসংঘ, জোট-নিরপেক্ষ আন্দোলন, কমনওয়েলথ এবং ওআইসি-তে বঙ্গবন্ধুর ভূমিকা ও অবদানের প্রসঙ্গ উল্লেখ করে ভারপ্রাপ্ত হাইকমিশনার বলেন যে, বঙ্গবন্ধু অব্যাহত অস্ত্র প্রতিযোগিতা ও পরমানু অস্ত্র পরীক্ষার বিরুদ্ধে জনমত গড়ে তোলার চেষ্টা করেছেন। বিশ্ব নেতাদেরকে মানব জাতির দুর্ভোগের কারণ না হয়ে মানব জাতির প্রগতির জন্য ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। বিদোষ চন্দ্র বর্মন, অন্যান্য বিষয়ের মধ্যে, বঙ্গবন্ধুর বাল্য জীবন এবং স্বাধীনতা সংগ্রামের কথাও সংক্ষিপ্ত ভাবে তুলে ধরেন। 

আলোচনা শেষে ভারপ্রাপ্ত হাইকমিশনার আবুজা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে মুজিব বর্ষ উপলক্ষে নাইজেরিয়ান সরকার কর্তৃক অবমুক্ত স্মারক ডাকটিকেট হস্তান্তর করেন। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে, উপ-উপাচার্য অধ্যাপক ক্লিমেন্ট  আলাওয়া, অধ্যাপক মালাম রেফুই আহমেদ বাবা, অধ্যাপক ইওয়েমা একেজোনা, অধ্যপাক উবোম বাসে, অধ্যাপক এম এ কাচা এবং অধ্যাপক  স্টিফেন গার্বা উপস্থিত ছিলেন। 


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank