শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

১৫তম আবুজা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশ ‘শ্রেষ্ঠ`

ডেস্ক রিপোর্ট

০১:৩৩, ৯ ডিসেম্বর ২০২০

৬২৩

১৫তম আবুজা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশ ‘শ্রেষ্ঠ`

বাংলাদেশ ১৫তম আবুজা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অসাধারণ অর্জন এবং টেকসই অবদানের জন্য ‘শ্রেষ্ঠ পুরস্কার’ লাভ করেছে। বাংলাদেশ হাইকমিশন, আবুজা, নাইজেরিয়া আবুজা চেম্বার অবকমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এসিসিআই)-এর উদ্যোগে আয়োজিত বাণিজ্য মেলায় (২৪ নভেম্বর-০৪ ডিসেম্বর,২০২০) সক্রিয়ভাবে অংশ নেয়। মেলার প্রতিপাদ্য ছিল ‘‘ট্রেড এন্ড কমার্স বিইয়ন্ড বর্ডার্স” (সীমানা পেরিয়েব্যবসা-বাণিজ্যের প্রসার)। 

মেলা চলাকালে বাংলাদেশের স্টলে ছিল উপচে পড়া ভীড়। দর্শর্নার্থী, ব্যবসায়ী, উদ্যোক্তা ও সম্ভাবনাময় আমদানিকারকদের মুখে ছিল বাংলাদেশের পণ্য সম্ভারের উচ্ছ্বসিত প্রশংসা, সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আবুজায় বাংলাদেশ হাইকমিশন। 

এতে জানানো হয় হাইকমিশনের আগ্রহে মেলার সাইডলাইনে অনুষ্ঠিত  বৈঠকে কয়েকটি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা বাংলাদেশ সফরের ইচ্ছা প্রকাশের পাশাপশি বাংলাদেশের পণ্য আমদানির আগ্রহও ব্যক্ত করেন। বাংলাদেশ হাইকমিশন গত ৭ ডিসেম্বর ২০২০ আবুজা চেম্বার অবকমার্স এন্ড ইন্ডাস্ট্রির কাছ থেকে মেলায় অংশগ্রহণের ‘শ্রেষ্ঠ পুরস্কার’ নেয়।    
 
সরকারের অর্থনৈতিক কূটনীতির নীতি অনুসরণ করে বাংলাদেশ হাইকমিশন এই বাণিজ্য মেলায় অংশ নেয় যা নাইজেরিয়ার শিল্প, ব্যবসা ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী অতুনবা রিচার্ড আদেনিয়ী আদেবায়ো, নাইজেরিয়ার ফেডারেল ক্যাপিটাল টেরিটরি বিষয়ক মন্ত্রী মোহাম্মদ মুসা বেলো ও আবুজা চেম্বার অবকমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট প্রিন্স আডেটো কুনবোকাইওডেসহ অন্যান্যের উপস্থিতিতে ২৬শে নভেম্বর ২০২০ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার বিদোষ চন্দ্র বর্মন ছাড়াও কয়েকটি দেশের রাষ্ট্রদূত বা হাইকমিশনার, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও ব্যবসায়িক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে মন্ত্রীদ্বয় বাংলাদেশ স্টল ঘুরে দেখেনএবং  স্টলে সাজানো পণ্যের প্রশংসা করেন।

রপ্তানিযোগ্য বিভিন্ন পণ্যের পসরা দিয়ে সাজানো হয় বাংলাদেশের বৃহৎ স্টল। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ঔষধ, সিরামিকপণ্য, পাট ও চামড়াজাতপণ্য, তৈরি ও নিট পোশাক,  হস্তশিল্প, চা, বৈদ্যুতিক ও ইলেকট্রিক দ্রব্য এবং কৃষিজাতপণ্য।  স্টলে মিশনের নিজস্ব সংগ্রহছাড়াও বাংলাদেশের বিখ্যাত কয়েকটি কোম্পানি (ওয়াল্টনগ্রুপ, মন্নু সিরামিকস, এসিআইলি.,মন্ডলগ্রুপ/এ্যাপোলো ফ্যাশন্স) কর্তৃক উপহার স্বরূপ দেওয়া রপ্তানিযোগ্য পণ্য প্রদর্শনীর জন্য রাখা হয়েছিল। রপ্তানিপণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা এবং বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা-র ওপর বিভিন্ন আকর্ষণীয় ব্যানার ও পোস্টার দিয়ে স্টলটিকে সুসজ্জিত করা হয়। একইসাথে, প্রামাণ্য চিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, উন্নয়ন কর্মকাণ্ড এবং বিনিয়োগের সুবিধাদি তুলে ধরা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার আলোকে বাংলাদেশ মিশন, আবুজা স্বাগতিক দেশসহ সমবর্তী দায়িত্বপ্রাপ্ত দেশগুলোতে বিদ্যমান বাজার সম্প্রসারণের পাশাপাশি নতুন সম্ভাবনাময় বাজার অনুসন্ধানের লক্ষ্যে অগ্রাধিকারভিত্তিতে নিবিড়ভাবে কাজ করে চলেছে, বলা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে। এর ধারাবাহিকতায় নাইজেরিয়ার বিভিন্ন মেলায় (২০১৮-২০১৯) সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ হাইকমিশন এ যাবৎ ৬টি শ্রেষ্ঠ অংশগ্রহণকারীর পুরষ্কার লাভ করেছে। ২০ কোটি জনসংখ্যা অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ৬ষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank