শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জন্মদিনের বর্ণিলতায় রথীন্দ্রনাথ রায় এবং অনুস্বর   

নিউইয়র্ক করেসপন্ডেন্ট

১৪:১৬, ২৪ জানুয়ারি ২০২২

আপডেট: ২২:৫৬, ২৪ জানুয়ারি ২০২২

৫৮৫

জন্মদিনের বর্ণিলতায় রথীন্দ্রনাথ রায় এবং অনুস্বর   

বাংলাদেশের স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বরেণ্য কণ্ঠযোদ্ধা এবং একুশে পদকপ্রাপ্ত কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায়ের ৭৩তম জন্মদিন পালন করা হয়েছে নিউইয়র্কে। বাংলাদেশে প্রকাশিত মাসিক ম্যাগাজিন অনুস্বর এর সম্পাদক এবং বাংলা চ্যানেল এর সিইও শাহ জে. চৌধুরী এই জন্মদিনের অনুষ্ঠানের আয়োজন করেছিলেন।  

অনুষ্ঠান আয়োজনে বিশেষ ভূমিকা রাখেন কমিউনিটি এক্টিভিষ্ট গোপাল স্যানাল, মিডিয়া কর্মী সঞ্জীবন কুমার ও কানু দত্ত। এই কণ্ঠশিল্পীর জন্মদিনে ম্যাগাজিন ‘অনস্বর’ এর বর্ষপূর্তি সংখ্যার মোড়ক উন্মোচন করাও হয়। 

সৃষ্টিশীল মানুষ এবং সৃষ্টিশীলতার মাধ্যম অনুস্বরের যৌথ জন্মদিন পালন পরিণত হয় প্রীতিময় আড্ডায় এবং বর্ণিলতায় উজ্বল হয়ে উঠে অনুষ্ঠান। নিউইয়র্ক শহরের অল্পসংখ্যক সুধী, সাংবাদিক, কমিউনিটি এক্টভিষ্ট, আবৃত্তিশিল্পী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন নিউইয়র্ক সাহিত্য একাডেমীর পরিচালক মোশারফ হোসেন।  

জন্মদিন উপলক্ষে একটি কেক কাটা হয়। কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায় কেক কেটে তাঁর ৭৩তম জন্মদিন উদাযপন করেন। এ সময় তার পাশে ছিলেন মিসেস রায় এবং শুভানুধ্যায়ীরা। জন্মদিনে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে রথীন্দ্রনাথ রায় বলেন, আমি মৃত্যুর আগ পর্যন্ত গান গেয়ে যেতে চাই। আমি ধনী বিত্তবান হতে চাইনি কোনদিন। এখনও চাইনা। সহজ-সাধারণ মানুষের মত বেঁচে থাকতে চাই। আমি  চিত্তবান হয়ে বেঁচে থাকতে চাই। 

এ সময় সমবেতরা রথীন্দ্রনাথ রায়কে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। বক্তারা কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায়কে স্বাধীনতা পুরস্কার দেয়ার সরকারের প্রতি জোর দাবি জানান। বক্তব্য রাখেন লেখক ও সাংবাদিক দর্পণ কবীর, নিউইয়র্ক সাহিত্য একাডেমীর পরিচালক মোশারফ হোসেন, কমিউনিটি এক্টিভিস্ট গোপাল স্যানাল ও অনুষ্ঠানোর আয়োজক শাহ জে. চৌধুরী। 

এরপর তারা অনুস্বর মাসিক ম্যাগজিনের বছর পুরাণ বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করেন। এই মোড়ক উন্মোচনে ম্যাগাজিনের উপদেষ্টা এবং বাংলা চ্যানেল-এর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এ.কে.এম. ফজলুল হক অংশ নেন। সভায় অনুস্বর-এর বিশেষ সংখ্যার কলেবর এবং মান সম্পন্ন লেখা ও দৃষ্টিনন্দন কাজের শৈলির  প্রশংসা করেন অনুষ্ঠানে সমবেতরা। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank