শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সব মানুষকে ভ্যাকসিন না দিতে পারলে করোনা নির্মূল সম্ভব নয়

নিউজ ডেস্ক

২২:৪১, ৮ আগস্ট ২০২১

৬০৫

সব মানুষকে ভ্যাকসিন না দিতে পারলে করোনা নির্মূল সম্ভব নয়

পৃথিবীর সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা না গেলে করোনা নির্মূল সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, যতদিন ভ্যাকসিন পৃথিবীল সবার জন্য নিশ্চিত না হবে, ততোদিন অন্তত,মাস্ক পরা, কিছুক্ষণ পরপর সাবান দিয়ে হাত ধোয়া ও সামাজিক দূরত্ব মেনে চলতেই হবে। করোনা যত গ্রো করতে দিবেন ততোদিন এর ভ্যারিয়েন্ট হতে থাকবে। গত শনিবার রাতে পৃথিবীর বিভিন্ন দেশের গবেষণা তুলে ধরে বিশেজ্ঞরা এসব কথা বলেন।

ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট, নতুন ওয়েভ, ভ্যাকসিন নেয়া, না নেয়া, এই রোগের অগ্রগতিসহ নানান বিষয়ে আলোচনার জন্যে টিভি মেট্রো মেইল, কানাডা'র নির্বাহী সম্পাদক ইমামুল হকের পরিচালনায় এক ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেন  করেন নোবেল পুরস্কারের জন্য মনোনীত (২০২০) বাংলাদেশি বংশেদ্ভূত যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটির ওয়ারেন আলপার্ট মেডিক্যাল স্কুলের সহযোগী অধ্যাপক ড. রুহুল আবিদ এবং  বিশ্বব্যাংক’র সিনিয়র হেলথ স্পেশালিস্ট ড. জিয়াউদ্দিন হায়দার।

সারা পৃথিবীতে মানুষের করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা চিত্র তুলে ধরে জিয়া হায়দার বলেন, পৃথিবীতে এখন পর্যন্ত প্রায় ২০ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে, মারা গেছে প্রায় ৪২ লক্ষ। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল গবেষক ৮৪ টি দেশের ওপর করোনার ডেটা নিয়ে অ্যানালাইসিস করে দেখিয়েছেন, এই চিত্রের চেয়েও প্রকৃতপক্ষে করোনায় আক্রান্তের সংখ্যা ১২ গুন বেশি, মৃতের সংখ্যা ৫০ গুন বেশি। করোনার প্রভাবে সামাজিক, অর্থনৈতিক ও পারিবারিক ক্ষেত্রের চিত্রও অত্যন্ত ভয়াবহ। পৃথিবীতে যারা রাষ্ট্র ক্ষমতায় আছেন তারা এই ভয়াবহতা অনেক সময় দেখতে পান না। তবে তিনি পৃথিবীর এই ভয়াবহ পরিস্থিতির মধ্যে স্বল্পতম সময়ে ভ্যাকসিন আবিষ্কার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, কোভ্যাক্স সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। প্রায় প্রতিটি দেশেই ভ্যাকসিন পৌঁছে দেওয়া হচ্ছে। যদিও এখানে অসমতা রয়েছে। পৃথিবীর ধনী দেশগুলো উৎপাদনের দুই-তৃতীয়াংশ ভ্যাকসিন মজুদ করে রেখেছে। পৃথিবীর যেখানে গরীব দেশগুলোতে ৯০ শতাংশ মানুষের বাস, তাদের হাতে ভ্যাকসিনের পরিমাণ খুবই কম।

ড. রুহুল আবিদ বলেন, ভ্যাকসিনের ক্ষেত্রে সমতা আনতে হবে। তা না হলে উন্নত দেশগুলোও করোনা সংক্রমন মুক্ত হবে না। পরিবেশ ও জলবায়ু রক্ষায় পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে বিশ্ব সম্মেলন হয়। করোনার ভ্যাকসিন নিয়েও কিভাবে পুরো বিশ্বকে ভ্যাকসিনের আওতায় আনা যায়, উৎপাদন থেকে সরবরাহ পর্যন্ত সমতার মানসিকতা সবার মাঝে তৈরী করা প্রয়োজন। করোনার এই যুদ্ধে মানবসভ্যতাই জয়লাভ করবে। তবে কতকম ক্ষতিতে জয়লাভ করা যায় সেটাই দেখার বিষয়। এর আগে স্পেনিশ ফ্লুতে দেড় কোটি মানুষ মারা গিয়েছিল, সেসময় সাড়ে চার বছরে টিকা আবিষ্কার হয়েছিল। এখন প্রযুক্তি অনেক এগিয়েছে। এবার ভ্যাকসিন আবিষ্কার করে এক বছরের মাথায় তা মানব শরীরের দেওয়া সম্ভব হয়েছে। করোনা হওয়ার পরের অ্যান্টিবডি, ভ্যাকসিন নেওয়ার পরের অ্যান্টিবডি প্রসঙ্গে ড. রুহুল আবিদ বলেন, সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, করোনা হওয়ার পর যে অ্যান্টিবডি তৈরী হয়, তাতে করে আবারো করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি অত্যন্ত বেশি থাকে। তিন থেকে ছয় মাসের মধ্যে এটা হতে পারে। যখন মানুষ বেশি পরিমান আক্রান্ত হয়েছিল, তখন দেখা গিয়েছিল পুনরায় আক্রান্ত হয়েছেন। এক্ষেত্রে কিছু কিছু গবেষণায় পৃথক ভ্যারিয়েন্ট দেখা গেছে। যে অ্যান্টিবডি তৈরী হয়, সেটা একটা নিউক্লিয়াস বা কেন্দ্রের অ্যান্টিবডি তৈরী হয়। ভ্যাকসিনের যে অ্যান্টিবডিটা তৈরী হয় যেটাকে স্পাইক প্রোটিন বলে। ছবিতে করোনা কাটাকাটা দেখা যায়। সেই স্পাইকের কাটাটা আমাদের সেলের একটা ইনসেপ্টা আছে এইচ-২ বলে যা ব্লাড পেশার নিয়ন্ত্রণ করে। হৃদরোগের এই গবেষক বলেন, বেশিরভাগ সময় এইচ-২ থাকে ইন্ড্রোথ্রিয়ালসে, লাইনিংয়ে থাকে, লাং ও ইনটেস্টিংয়েও থাকে। যার কারণে অনেকের ডায়রিয়া হয়। করোনা ভ্যাকসিন শরীরের প্রবেশের পর একটা জায়গায় ঘাটি বাধে। অ্যান্টিবডি ভ্যাকসিন-ফাইজার ও মর্ডানা ওই স্পাইক বডিকে টার্গেট করছে। এই ভ্যাকসিন ওকে বাধতেই দিবে না। এই অবস্থায় আমাদের সহজ উত্তর ভ্যাকসিন নিতে হবে। করোনা হয়েছে বা হয়নি এটা কোনো বিষয় নয়। এক্ষেত্রে বয়স্ক ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়া ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। বুস্টার ডোজ প্রসঙ্গে ড. আবিদ বলেন, তৃতীয় ডোজ লাগবে-এটা নিশ্চিত নয়। মর্ডানা বলছে, তারা গবেষণা করেছে ছয়মাস পর্যন্ত তাদের অ্যান্টিবডি নামেনি। কিন্তু ফাইজার বলছে, বুস্টার ডোজ নিলে ভালো হবে। আসলে এটা ব্যবসায়িক, নাকি সত্যিকারের সেটা সময় বলে দেবে।

জিয়া হায়দার বলেন, সম্প্রতি ব্রাজিলের একটি বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীদের গবেষনায় দেখা গেছে, যদি একটি দেশের জনগণের ৬০ থেকে ৭০ শতাংশ মানুষকে আশি দিনের মতো সবান দিয়ে হাত ধোঁয়া, মাস্ক পড়া এবং সামাজিক দূরত্ব মেনে চলতে বাধ্য করা যায় তাহলে করোনা সংক্রমন ধীরে ধীরে কমে যাবে। পরবর্তীতে ভ্যাকসিন ছাড়াই তাদের জনগণকে নিরাপদে রাখতে পারে। ভ্যাকসিনের যে গ্লোবাল সরবরাহ তাতে করে আমাদের মতো দেশগুলোর জনগণ কবে নাগাদ সবাই পাবে তা নিয়ে শঙ্কা আছে। কারণ,এখন পর্যন্ত আমাদের দেশে দুই ডোজ টিকা পেয়েছে মাত্র ৩ শতাংশ। ভ্যাকসিন আমাদের আয়াত্বের মধ্যে নয়। ড. রুহুল আবিদ বলেন, এই মুহূর্তে ভ্যাকসিন নম্বর ওয়ান সমাধান। সেটা না পাওয়া গেলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ৭০ শতাংশ মানুষকে  মাস্ক পরানো গেলে করেনা সংক্রমন লেভেল  কমিয়ে আনা সম্ভব। এছাড়া সাবান দিয়ে হাত ধোঁয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা-এটা করতে হবে। এটাই জাপানকে অনেকটা রক্ষা করেছে। ভারতের সংক্রমন পরিস্থিতির উদাহরণ তুলে ধরে তিনি বলেন, করোনা যেখানে দ্রুত সংক্রমন হচ্ছে সেখানে দ্রুত মিউটেড হচ্ছে। যত গ্রো করতে দিবেন ততো ভ্যারিয়েন্ট তৈরী হবে। ফ্লু ভ্যাকসিনের মতো হয়ত আমাদের প্রতি বছর নিতে হতে পারে।

আলোচনার পুরো বিষয় টিভি মেট্রো মেইল এর ইউটিউবে (নিচের লিংক) দেখা যাবে।

https://youtu.be/fnUVBQOk6H0

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank