বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ফ্রান্সে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে স্মারক ডাক টিকেট অবমুক্ত

বাসস

১৩:০৭, ১৩ জুলাই ২০২১

৫৪৮

ফ্রান্সে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে স্মারক ডাক টিকেট অবমুক্ত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ দূতাবাস, প্যারিস এর উদ্যোগে ও ফরাসি ডাক বিভাগ লা পোস্টের সহায়তায় স্মারক ডাকটিকেট অবমুক্ত করা হয়েছে।

লা পোস্টের সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে ফরাসি ডাক বিভাগের ডাক টিকেট প্রকাশনা বিভাগ পিলাপোস্টের পরিচালক গিলিস লিচিটিজ এবং ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন যৌথভাবে সেখানকার সময়ানুযায়ি গতকাল এ স্মারক ডাকটিকেট অবমুক্ত করেন। 

মঙ্গলবার (১৩ জুলাই) প্যারিসে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় কোভিড-১৯ অতিমারীর কারণে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আয়োজনে দূতাবাসের সব কর্মকর্তা এবং পিলাপোস্টের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং প্রবাসী বাংলাদেশি প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন শুভেচ্ছা বক্তব্যের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু আজীবন সারা বিশ্বের নির্যাতিত, নিপীড়িত মানুষের পক্ষে তাদের অধিকার আদায়ের দাবিতে সোচ্চার ছিলেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তাঁর রাজনৈতিক আদর্শ, জীবন দর্শন সারা বিশ্বের স্বাধীনতাকামী জনগোষ্ঠির কাছে পৌঁছে দিতে দূতাবাসের চলমান উদ্যোগের এটি অন্যতম।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে স্মারক ডাকটিকেট প্রকাশনা জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ্য হিসেবে তিনি উল্লেখ করেন। রাষ্ট্রদূত এই প্রকাশনায় সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পিলাপোস্টের পরিচালক গিলিস লিচিটিজ বলেন, তিনি এ মহৎ উদ্যোগের সাথে সংশ্লিষ্ট হতে পেরে গর্বিত। এ কাজের সাথে সম্পৃক্ত হওয়ায় তাঁরাও বঙ্গবন্ধুর মত একজন মহান ব্যক্তিত্ব সম্পর্কে, তাঁর জীবনাদর্শ সম্পর্কে বিশদভাবে জানতে পেরেছেন। এ ডাক টিকেট ফরাসি জনগণের কাছে বাংলাদেশের জাতির পিতাকে আরো সুপরিচিত করতে একটি বিশেষ ভূমিকা রাখবে। তিনি এ ডাক টিকেটের ব্যবহারিক নানা বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। 
তিনি বলেন, এই ডাক টিকেট নিত্য ব্যবহার্য ডাক টিকেট, কেবল স্মারক ডাক টিকেট নয়। এর মাধ্যমে ফ্রান্সের অভ্যন্তরে এবং বিশ্বের যে কোনো দেশে চিঠি বা পার্সেল প্রেরণ করা যাবে। বিখ্যাত বাংলাদেশি চিত্রশিল্পী শামসুদ্দোহারের আঁকা বঙ্গবন্ধুর একটি প্রতিকৃতি এই স্মারক ডাকটিকেট এ ব্যবহার করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে রাষ্ট্রদূত লা পোস্টকে ডাক টিকেটের একটি রেপ্লিকা উপহার হিসেবে প্রদান করেন, যা লাপোস্টের সদর দপ্তরে প্রদর্শন ও সংরক্ষণ করা হয়। এছাড়াও রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর লেখা ‘কারাগারের রোজ নামচা’র ফরাসি সংস্করণ জার্নাল ডি প্রিজন এবং জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষা ও বাংলায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সংকলন দ্যা হিস্টরিক সেভেনথ মার্চ স্পিচ অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, এ্যা ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ’ শীর্ষক বই দুইটি ‘লাপোস্ট’কে উপহার হিসেবে দেন। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank