শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গোল্ডেন গ্লোবে বাংলাদেশের রীতি

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

১৮:৪৪, ২৫ সেপ্টেম্বর ২০২২

৪৯৭

গোল্ডেন গ্লোবে বাংলাদেশের রীতি

চলচ্চিত্র সমালোচক, চিত্রনাট্যকার ও সাংবাদিক সাদিয়া খালিদ রীতি। ইতোমধ্যে বিশ্বের বেশ কয়েকটি নামকরা উৎসবের বিচারক প্যানেলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন তিনি। সেই ধারাবাহিকতায় এবার ডাক পেলেন গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড থেকে। ৮০তম আসরে অংশ নেওয়া ছবিগুলোর চূড়ান্ত তালিকা তৈরি করবেন বিশ্বের মোট ২শ জন ভোটার; যার মধ্যে রীতি একজন। হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন আয়োজিত গোল্ডেন গ্লোব পুরস্কারের এই আসর বসছে ২০২৩ সালের ১০ জানুয়ারি, যুক্তরাষ্ট্রে।

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে রীতি এই সম্মান লাভ করেছেন। এর আগে যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক মুনাওয়ার হোসেন ১৯৯৩ সালে গোল্ডেন গ্লোবে ভোট দেওয়ার সম্মান অর্জন করেছিলেন। তাঁর অন্তর্ভুক্তির ৩০ বছর পর আবারও সেই তালিকায় উঠল এক বাংলাদেশির নাম। মুনাওয়ার হোসেন বাংলাদেশি হলেও তিনি ভোটার হিসেবে ডাক পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে। এবার রীতির অন্তর্ভুক্তিটা সরাসরি বাংলাদেশের নাগরিক হিসেবে হয়েছে; যা গোল্ডেন গ্লোবের ইতিহাসে প্রথম।

রীতি বলেন, ‘বাংলাদেশি হিসেবে এটা আমার জন্য অনেক আনন্দ ও গর্বের। এই প্রাপ্তির পরিধি আমি আরও বাড়াতে চাই, বাংলাদেশের হয়ে।’

গোল্ডেন গ্লোব কর্তৃপক্ষ বর্তমান ৯৭ জন ভোটারের সঙ্গে নতুন ১০৩ জন ভোটার যোগ করেছে এই বছর। মোট ৬২টি দেশের প্রতিনিধিরা থাকছেন এই তালিকায়। সাদিয়া খালিদ রীতি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস (ইউসিএলএ) থেকে চিত্রনাট্যে পড়াশোনা করেছেন। তিনি ঢাকা এবং লস অ্যাঞ্জেলেসে ২০১২ সাল থেকে বিনোদন সাংবাদিকতায় কাজ করেছেন। তিনি ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া ও বাংলাদেশের বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে ফিল্ম স্টাডিজ বিষয়ে পড়ান রীতি।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank