বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চলে গেলেন সন্তুরের জাদুকর পণ্ডিত শিবকুমার শর্মা

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৪:০০, ১০ মে ২০২২

৯০৬

চলে গেলেন সন্তুরের জাদুকর পণ্ডিত শিবকুমার শর্মা

চলে গেলেন সঙ্গীতশিল্পী এবং উপমহাদেশের অন্যতম সন্তুরবাদক পণ্ডিত শিবকুমার শর্মা। মঙ্গলবার (১০ মে) সকালে মুম্বাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পণ্ডিত শিবকুমার শর্মার বয়স হয়েছিল ৮৪ বছর।

১৯৩৮ সালের ১৩ জানুয়ারি ভারতের জম্মুতে জন্ম হয়েছিল শিবকুমার শর্মার। বাবার কাছেই তবলা এবং গানের তালিম নিতে শুরু করেন তিনি। মাত্র ৫ বছর বয়সেই শুরু হয়ে যায় তার ধ্রুপদী সঙ্গীতচর্চা। ১৩ বছর বয়সে তিনি সন্তুর শেখা শুরু করেন। ১৯৫৫ সালে মুম্বাইয়ে প্রথম মঞ্চে সন্তুর বাজান শিব কুমার। ১৯৬০ সালে মুক্তি পায় তার প্রথম সোলো অ্যালবাম।

শিবকুমারেরর আগে ধ্রুপদী সঙ্গীতের জগতে সন্তুর বাদ্যযন্ত্রটির তেমন পরিচয় ছিল না। সেই যন্ত্রকে ধ্রুপদী সঙ্গীতের মূল ধারায় নিয়ে এসেছিলেন শিবকুমার। হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে জুটি বেঁধে তিনি একের পর এক বিখ্যাত সুরসৃষ্টি করে গিয়েছেন। কাজ করেছেন বলিউডেও। 

শান্তারামের সিনেমা ‘ঝনক ঝনক পায়েল বাজে’ এবং হরিপ্রসাদ চৌরাসিয়া ও বৃজভূষণ কাবরার সঙ্গে তাঁর অ্যালবাম ‘কল অব দ্য ভ্যালি’ তাঁকে আন্তর্জাতিক স্বীকৃতি দিয়েছিল। এছাড়াও ‘সিলসিলা’ ছবিতে হরিপ্রসাদের সঙ্গে তাঁর যুগ্মভাবে সুরদান এখনও বলিউড সঙ্গীতের অন্যতম কীর্তি হিসাবে চিহ্নিত হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank